আপডেট : ২২ নভেম্বর, ২০১৫ ১৮:৫৪

চিটাগং ভাইকিংস এর বিপক্ষে রংপুরের নাটকীয় জয়

অনলাইন ডেস্ক
চিটাগং ভাইকিংস এর বিপক্ষে রংপুরের নাটকীয় জয়

বিপিএলের প্রথম ম্যাচেই নাটকীয় জয় তুলে নিয়েছে সাকিব আল হাসানের রংপুর রাইডার্স। তিন বিদেশির ব্যাটে ভর করে চিটাগং ভাইকিংসকে ২ উইকেটে হারিয়েছে তারা। ১৮৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে মাত্র ২৩ রানের মাথায় চারটি উইকেট হারিয়ে বিপাকে পড়ে রংপুর। তবে শেষ পর্যায়ে দুর্দান্ত ব্যাটিং করে জয় ছিনিয়ে নিয়েছে তারা। এতে ভূমিকা রাখেন পাকিস্তানের মিসবাহ-উল-হক, শ্রীলঙ্কার থিসারা পেরেরা ও ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন স্যামি।

মোহাম্মদ আমিরের দারুণ বোলিংয়ের মুখে ১৩ ওভার শেষে রংপুরের সংগ্রহ দাঁড়িয়েছিল পাঁচ উইকেটে ৯৪ রান।  সেই প্রচণ্ড চাপের মুখে ঘুরে দাঁড়ান মিসবাহ ও থিসারা পেরেরা। মাত্র ৩৫ বল খেলে ৮০ রানের জুটি গড়েন তারা। শেষ ২ ওভারে দরকার ছিল ২২ রানের। শুরুর মতো আবারও বল হাতে জ্বলে ওঠেন আমির।

নাটকীয়তা বাড়িয়ে দিয়ে ১৯তম ওভারে টানা দুই বলে আউট করেন পেরেরা ও মিসবাহকে। ৩৯ বলে ৬১ রান করে আউট হন মিসবাহ। পেরেরার ব্যাট থেকে আসে ১৭ বলে ৪৩ রানের দারুণ ইনিংস। টানা দুই বলে দুজনই সাজঘরে ফেরায় ম্যাচ আবারও ঘুরে যায় চিটাগাংয়ের দিকে। কিন্তু শেষপর্যায়ে ৭ বলে ১৮ রান করে দলকে জয়ের বন্দরে নিয়ে যান ড্যারেন স্যামি।

স্পট ফিক্সিংয়ের নিষেধাজ্ঞা কাটিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার পর দারুণ নৈপুণ্য দেখাচ্ছেন আমির। নিজের প্রথম ওভারে কোনো রান দেননি। দ্বিতীয় ওভারে রংপুর রাইডার্সকে জোড়া ধাক্কা দিয়ে তুলে নিয়েছেন দুই ওপেনার লেন্ডল সিমন্স (১) ও সৌম্য সরকারের (২০) উইকেট।

ইনিংসের চতুর্থ ওভারে তাসকিন আহমেদের শিকার হয়ে সাজঘরে ফিরেছেন মোহম্মদ মিথুন (০)। পঞ্চম ওভারে রংপুরকে খাদের কিনারে ঠেলে দেন শফিউল ইসলাম। আউট করেন রংপুরের অধিনায়ক সাকিব আল হাসানকে (১)।

পঞ্চম উইকেটে ৬৪ রানের জুটি গড়ে বেশ কিছুক্ষণ উইকেটে ছিলেন আল-আমিন ও মিসবাহ। কিন্তু জয়ের জন্য যে দ্রুতগতিতে রান সংগ্রহ করা দরকার ছিল, সেটা তাঁরা করতে পারেননি। আর ১৩তম ওভারে এই জুটি ভেঙে চিটাগাংকে জয়ের পথে অনেকখানি এগিয়ে দিয়েছিলেন এল্টন চিগুম্বুরা।

৩৮ রান করে বোল্ড হয়ে ফিরে যান আল-আমিন। চার ওভার বল করে ৩০ রানের বিনিময়ে চারটি উইকেট নিয়েছেন আমির। এর আগে টস জিতে ব্যাট করতে নেমে অধিনায়ক তামিম ইকবালের ৩২ বলে ৫১, তিলকারত্নে দিলশানের ২৯, এনামুল হকের ৩৬ ও জীবন মেন্ডিসের ১৮ বলে ৩৯ রানের ইনিংসগুলোর সুবাদে  ১৮৭ রানের চ্যালেঞ্জিং স্কোর করে ভাইকিংস।

বিডিটাইমস৩৬৫ডটকম/জামিল

উপরে