আপডেট : ১ ডিসেম্বর, ২০১৫ ১৭:২৭

লংয়ের ভুল সিদ্ধান্তে ডিআরএস বিতর্ক

অনলাইন ডেস্ক
লংয়ের ভুল সিদ্ধান্তে  ডিআরএস বিতর্ক

অ্যাডিলেডে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার দিবা রাত্রির টেস্টে বিতর্ক ছড়িয়েছিল ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। প্রযুক্তি ব্যবহার করে নাথান লায়নের ক্যাচটিকে ‘নট আউট’ সিদ্ধান্ত দিয়েছিলেন থার্ড আম্পায়ার নাইজেল লং।

লংয়ের এই সিদ্ধান্ত ‘ভুল’ বলে স্বীকার করে নিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, আইসিসি এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দেখেছে। সেখানে দেখা গেছে সিদ্ধান্তটি ভুল ছিল।

টুইটারে এমন ভুল স্বীকার করে আইসিসি। তবে আইসিসি আরও জানিয়েছে আম্পায়ার এ সময় সঠিকভাবে প্রযুক্তি ব্যবহার করেছিলেন। কিন্তু সিদ্ধান্ত নিতে ‘ভুল’ করেছেন।

নিউজিল্যান্ডের ২০২ রানের জবাবে অস্ট্রেলিয়ার স্কোর তখন ৮ উইকেটে ১১৮। স্পিনার মিচেল স্যান্টনারের বলে সুইপ করেছিলেন লিয়ন। তাতে বল তাঁর ব্যাটের পেছনের অংশে লেগে কাঁধ ছুঁয়ে স্লিপে যায় কেন উইলিয়ামসনের হাতে। আম্পায়ার আউট না দেওয়ায় রিভিউ নেন কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। রিপ্লেতে হটস্পটে দেখাচ্ছিল বলটা ব্যাট ছুঁয়েছে। তা দেখেই প্যাভিলিয়নের দিকে অর্ধেক পথ পেরিয়েও গিয়েছিলেন লিয়ন।

কিন্তু স্নিকোমিটারে কোনো শব্দ শুনতে না পেয়ে কোনো সিদ্ধান্তে আসতে পারছিলেন না নাইজেল লং। এরপর কাঁধে বল লাগায় এলবিডাব্লিউ হয়েছে কি না খুঁজতে শুরু করেন সেটিও। ‘হক-আই’ অবশ্য জানিয়ে দেয় যে এলবিডাব্লিউর সুযোগ ছিল না কোনো। শেষ পর্যন্ত লং মাঠের আম্পায়ারের সিদ্ধান্তের পক্ষে রায় দেওয়ায় নটআউট থেকে যান লিয়ন।

ওই টেস্টের দ্বিতীয় দিনের সিদ্ধান্তের পরই বিতর্ক ছড়ায়। যার সমালোচনা করেন টেলিভিশন ধারাভাষ্যকার ও সাবেক ক্রিকেটাররা। এমনকি নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম, রস টেলর ও কোচ মাইক হেসনও তীব্র প্রতিক্রিয়া জানান।    

বিডিটাইম৩৬৫ডটকম/এসএম/ একে

উপরে