আপডেট : ৫ ডিসেম্বর, ২০১৫ ২০:০৯

জয়ের হাতছানিতেও পরাজয়ের গ্লানি

অনলাইন ডেস্ক
জয়ের হাতছানিতেও পরাজয়ের গ্লানি

প্রমীলা টি-২০ বাছাইপর্বে বেশ দাপট দেখিয়ে ফাইনালে উঠেছিলো জাহানারা আলমের বাংলাদেশ। কিন্তু ব্যাটিং ব্যার্থতার দিনে শেষ হাসিটা হাসলো আয়ারল্যান্ড। আর জয় থেকে নিজেদের বঞ্চিত করলো প্রমীলা টাইগাররা। রুদ্ধশ্বাসকর নাটকীয় ফাইনালে আয়ারল্যান্ডের কাছে দুই উইকেটে পরাজিত হয় তাঁরা।

যদিও ফাইনালে ওঠার কারনে আইসিসি প্রমীলা টি ২০- বিশ্বকাপে খেলার যোগ্যতা আগেই পাকাপোক্ত করে নিয়েছে প্রমীলা টাইগাররা। কিন্তু ফাইনাল জিতে শতভাগ জয়ের রেকর্ডটা ধরে রাখা হলো না। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১০৫ রান তুলেন জাহানারা বাহিনী।  সর্বোচ্চ ৪১ রান করেন ওপেনার নিগার সুলতানা। এ ছাড়া অপরাজিত ৩৮ রান এসেছে অলরাউন্ডার রুমানা আহমেদের ব্যাট থেকে।

আয়ারল্যান্ডের পক্ষে ৩টি উইকেটই নেয় সায়ারা ম্যাটক্যাফি।

আসরে ব্যাটিংয়ের চেয়ে বাংলাদেশের বোলিংয়েই শক্তিটা বেশি দেখা গেছে। তাই মাত্র ১০৫ রানের পুঁজি নিয়েও বেশ ভালই লড়েছে বাংলাদেশের প্রমীলা ক্রিকেটাররা। প্রথম দুই ওভারে জাহানারা আলম ও সালমা খাতুন ২৪ রান দিয়ে ম্যাচের গতিপ্রকৃতি ঠেলে দেন আইরিশদের দিকেই। তারপরেও রুমানা আহমেদ, নাহিদা আকতার, ফাহিমা খাতুন আর খাদিজা-কুল-কুবরাদের দৃঢ়তাপূর্ণ বোলিং বাংলাদেশকে ম্যাচ জয়ের স্বপ্ন দেখিয়েছিল।

ব্যাটিংয়ে নেমে ছোট ছোট জুটিতে এগোতে থাকে আইরিশরা। তবে জয়ের ভিত্তিটা তৈরি করেছিলো দুই উদ্বোনী ব্যাটসম্যান। ইনিংসের শেষ বলে ৮ উইকেট হারিয়ে জয়ের জন্য ১০৬ রানের লক্ষ্য ছুঁয়ে যায় আয়ারল্যান্ড। সর্বোচ্চ ৩২ রান করেছেন সেসিলিয়া জয়েস। তবে বাংলাদেশের কাছ থেকে ম্যাচটি মূলত বের করে নিয়েছেন লরা ডেলানি অপরাজিত ২৬ রান করে।

বাংলাদেশের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন রুমানা আহমেদ ও নাহিদা আক্তার। এ ছাড়া ১টি উইকেট নিয়েছেন সালমা খাতুন। আইরিশদের ৩ ব্যাটার হয়েছেন রান আউট।

উল্লেখ্য, ২০১৬ সালে ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য আইসিসি প্রমীলা টি-২০ বিশ্বকাপ সামনে রেখে ব্যাংককে অনুষ্ঠিত হয়েছে এই বাছাই পর্বের খেলা। সেমিফাইনালে জিম্বাবুয়ে প্রমীলা দলকে ৩১ রানে হারিয়ে বিশ্বকাপের মূল আসর নিশ্চিত করেছে বাংলাদেশ। শনিবার জাহানাদের সামনে সুযোগ ছিল আয়ারল্যান্ডকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম/

উপরে