আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ০৯:৫১

এশিয়া একাদশে অধিনায়ক হতে পারেন যে ৩ জন!

অনলাইন ডেস্ক
এশিয়া একাদশে অধিনায়ক হতে পারেন যে ৩ জন!

বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একশতম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এশিয়া একাদশ এবং বিশ্ব একাদশের মধ্যে দুটি ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি উদযাপনের পরিকল্পনা করেছে। দুটি খেলা ২১ ও ২২ মার্চ ঢাকার শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে খেলার কথা রয়েছে।

কোহলি এবং কে এল রাহুল কেবল একটি খেলায় (সম্ভবত এখনও নিশ্চিত নয়) অংশগ্রহন করবেন, তারা দলের নেতৃত্বের সুযোগ পাবে এমন সম্ভাবনা কম। স্কোয়াডে বেশ কয়েকজন আন্তর্জাতিক অধিনায়ক রয়েছেন এবং এমন আরও দু’জন রয়েছেন যারা এশিয়া একাদশ বাহিনীর নেতৃত্ব দিতে সক্ষম।

ভারতের বিখ্যাত ক্রিকেট বিশ্লেষক ওবেসাইট ক্রিক ট্র্যাকার প্রকাশ করেছে তিনজন খেলোয়াডড়ের নাম যারা সম্ভবত বিশ্ব একাদশের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে এশিয়া একাদশকে নেতৃত্ব দিতে পারে। দেখুন কারা তার-

লাথিস মালিঙ্গা: এই এশিয়া একাদশ লাইনআপের অন্যতম অভিজ্ঞ ক্রিকেটার হলেন লাসিথ মালিঙ্গা। আসলে এশিয়া একাদশ স্কোয়াডে মালিঙ্গার আগে কোনও খেলোয়াড়ই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি। তিনি টি-টুয়েন্টিতে শীর্ষস্থানীয় উইকেট শিকারী – ১০৬ উইকেট। তাছাড়া তিনি বর্তমানে শ্রীলঙ্কার টি-টোয়েন্টিতেও নেতৃত্ব দিচ্ছেন। অভিজ্ঞ এই পেসার তার দেশের নেতৃত্ব দিয়েছেন ২২ টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে, যার মধ্যে সাতটি জিতেছে, ২০১৪ বিশ্ব টি-টোয়েন্টি সহ। সুতরাং, তিনি এই এশিয়া একাদশ দলের নেতৃত্বের অন্যতম বেছে নিতে পারেন।

মুশফিকুর রাহিম: বাংলাদেশ সিরিজটি হোস্ট করছে এবং তিনি বাঙ্গলাদেশিদের মধ্যে অভিজ্ঞতম সেই হিসেবে তিনিও হতে পারেন এশিয়ার ক্যাপ্টেন। রহিম ২০১১ থেকে ২০১৪ সালের মধ্যে জাতীয় দলের অধিনায়কত্ব করেছেন।

তিনি ৩৭ ওয়ানডে এবং ২৩ টি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন, যা বাংলাদেশের খেলোয়াড়ের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ। ওয়ানডেতে তার জয় শতাংশ ছিল ৩১.৪২% এবং স্বল্পতম ফর্ম্যাটে ৩৬.৩৬%। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) অধিনায়ক হিসাবে রহিমেরও ৫১.৩6% জয় রয়েছে।

তামিম ইকবাল: এশিয়া ইলেভেনের নেতৃত্ব দিতে পারেন এমন বাংলাদেশের আরেক খেলোয়াড় হলেন তামিম ইকবাল। বামহাতি ওপেনারের আন্তর্জাতিক পর্যায়ে অধিনায়কত্বের অভিজ্ঞতা নেই। তিনি মাত্র তিনটি ওয়ানডেতে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন এবং তিনটিতেই তিনি হেরে গেছেন। তবে তিনি বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) তিনটি পৃথক দল (চট্টগ্রাম ভাইকিংস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, দুরন্ত রাজশাহী) নেতৃত্ব দিয়েছেন।

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে ব্যাটিং চার্টের শীর্ষে রয়েছে ইকবাল। ওয়ানডে ক্রিকেটে তিনি ৬৮৯২ রান এবং স্বল্পতম ফর্ম্যাটে ১৭১৭ রান সংগ্রহ করেছেন। এশিয়া ইলেভেনের হয়ে ব্যাটিংয়ের উদ্বোধন করতে তিনি হাঁটছেন তাতে কোনও সন্দেহ নেই।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে