আপডেট : ২৪ আগস্ট, ২০১৬ ২০:১৪

অনন্ত জলিল কি হারিয়ে গেলেন?

অনলাইন ডেস্ক
অনন্ত জলিল কি হারিয়ে গেলেন?

ঢাকাই সিনেমায় সর্বশেষ অল্প সময়ে জনপ্রিয়তা পাওয়া কিংবা দ্রুত সময়ে আলোচনার বাইরে চলে যাওয়া নায়কদের তালিকা করা হলে সেখানে অনন্ত জলিলের নাম থাকবে সবার আগে। এম.এ. জলিল অনন্ত নামের মানুষটি অনন্ত জলিল হিসেবেই বেশি পরিচিত। যিনি একাধারে একজন চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, নায়ক ও ব্যবসায়ী। যার সেলুলয়েডের পর্দায় আবির্ভাব হয়েছিল ২০১০ সালে ইফতেখার চৌধুরীর পরিচালনায় ‘খোঁজ-দ্য সার্চ’ চলচ্চিত্রের মধ্য দিয়ে।

চলচ্চিত্রে হাস্যকর বিভিন্ন ডায়লগ আর অভিনব দৃশ্যের কারণে অল্প সময়েই ঢাকাই সিনেমায় জনপ্রিয়তা পেয়ে যান। এরপর ‘হৃদয় ভাঙ্গা ঢেউ’, ‘দ্য স্পীড’, ‘মোস্ট ওয়েলকাম’, ‘নিঃস্বার্থ ভালবাসা’, ‘মোস্ট ওয়েলকাম-২’ ছবিতে অভিনয় করেন। কিন্তু এরপর বেশ কিছুদিন নতুন কোন ছবি নিয়ে দর্শকদের সামনে হাজির হন নি অনন্ত। তাহলে অনন্ত জলিল কি হারিয়ে গেলেন?

প্রায় ১ বছর আগে তার নতুন ছবি ‘দ্য স্পাই’ এর জন্য গত বছরের ৪ নভেম্বর ট্যালেন্ট হান্ট কার্যক্রম চালু করেন। এ কার্যক্রমের মাধ্যমে ১৫টি ক্যাটাগরিতে (নায়ক, নায়িকা, শিশু-ছেলে, শিশু-মেয়ে, ভাই, ভাবী, বোন, বাবা, মা, দাদা-দাদি, নানা-নানি, কমেডিয়ান, খলনায়ক, খলনায়িকা, আইটেম সং পারফর্মার ও সহ-নায়িকা) মোট ২৫ জন নতুন মুখ নির্বাচিত করা হয়। বলা হয়েছিল, নির্বাচিতরা তার নতুন ছবি ‘দ্য স্পাই : অগ্রযাত্রার মহানায়ক’ এ অনন্ত জলিল ও বর্ষার সঙ্গে অভিনয় করার সুযোগ পাবেন।

সম্প্রতি এ ট্যালেন্ট হান্টের ফলাফলও ঘোষণা করা হয়। কিন্তু কবে থেকে ছবিটির শুটিং শুরু হবে কিংবা অনন্য আনুসাঙ্গিক বিষয় এখন জানানো হয় নি। এদিকে ‘সৈনিক’ নামে আরেকটি ছবিতে অভিনয়ের বিষয়ে ঘোষণা দিয়েছিলেন। যেটি পরিচালনা করবেন অনন্ত জলিল নিজেই। এরপর আর সে ছবিটির বিষয়ে কোন খবর পাওয়া যায় নি। সেটি আসলে নির্মিত হবে কি না, এ নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। যদিও তার উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী ছবিটি মুক্তির তারিখ ২০১৮ সাল। আর লেখা রয়েছে ছবিটি তৈরির আনুসাঙ্গিক কাজ চলছে।

চলচ্চিত্র সংশ্লিষ্টরা বলছেন সারা দেশে তুমুল আলোড়ন সৃষ্টিকারী নায়ক অনন্ত জলিল বাংলা ছবির ব্যবসার আকালের সময়ে একজন ত্রানকর্তা হিসেবে আবিষ্কৃত হয়েছিলেন। কিন্তু একজন নায়কের চেয়ে অনন্ত একজন এন্টারটেইনার হিসেবেই দর্শকদের কাছে দেখা দিয়েছিলেন। অনন্ত সিনেমায় যা করেছেন, তা অনেকটাই উদ্ভট, অবিশ্বাস্য ও অরুচিকর। যার কারণে অল্প সময়ের জন্য তিনি চলচ্চিত্র মাধ্যম থেকে যে ধরনের জনপ্রিয়তা চেয়েছিলেন, সেটি পাওয়ার পর এ মাধ্যম থেকে নিজেকে কিছুটা দূরে রেখেছেন। 

এদিকে চলচ্চিত্র সংশ্লিষ্টদের মনে প্রশ্ন দেখা দিয়েছে অনন্ত জলিল চলচ্চিত্রের স্বার্থে এখন কি করছেন? আর অনন্ত জলিল যে জনপ্রিয়তা পাওয়ার ইচ্ছে নিয়ে চলচ্চিত্র অঙ্গনে অভিনয় করতে এসেছিলেন সেটি পেয়ে গেছেন। তাই তিনি নিজেকে এ মাধ্যম থেকে দূরে সরিয়ে নিচ্ছেন? তবে খোঁজ নিয়ে জানা গেছে অনন্ত জলিল ব্যবসায়ের পাশাপাশি চলচ্চিত্রে নিজেকে ব্যস্ত রাখার কারণে ব্যবসায়িকভাবে বেশ ক্ষতির সম্মুখীন হয়েছিলেন। তাই রঙিন দুনিয়া থেকে নিজেকে কিছুটা দূরে রেখেছেন।

তবে খোঁজ নিয়ে জানা গেছে, তাঁর নতুন ছবি ‘দ্য স্পাই’ এর কাজ জোড় কদমে এগিয়ে চলছে। আর ঈদের  পর যে কোন সময়েই আসতে পারে এর শুটিং শুরুর ঘোষণা। আর এখন চলছে ট্যালেন্ট হান্টের বাছাইকৃত শিল্পীদের গ্রুমিংয়ের কাজ। আর ধীরে ধীরে শোবিজ কিংবা চলচ্চিত্র কেন্দ্রীক বিভিন্ন অনুষ্ঠানেও তার দেখা মিলছে। চলচ্চিত্রের স্বার্থে অনন্ত জলিল আবার খুব শিগগিরই রঙিন দুনিয়ায় ফিরে আসবেন এটাই মনে করছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

বিডিটাইমস৩৬৫ডটকম/সেন

 

 

 

উপরে