আপডেট : ১৩ ডিসেম্বর, ২০১৫ ২১:৫৬

যবিপ্রবির ক্যাম্পাস জুড়ে উত্তেজনা, শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ

অনলাইন ডেস্ক
যবিপ্রবির ক্যাম্পাস জুড়ে উত্তেজনা, শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ও কর্মচারীদের মধ্যে সংঘর্ষের তিনদিনের মাথায় বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের ক্লাস ও পরীক্ষা বর্জনের অব্যাহত কর্মসূচি ঠেকাতে ছাত্রছাত্রীদের হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

রোববার সন্ধ্যায় বিষয়টি নিশ্চত করেন যবিপ্রবি প্রক্টর ডক্টর মশিউর রহমান।

প্রক্টর বলেন, রবিবার সন্ধ্যা ছয়টার মধ্যে ছাত্রদের এবং সোমবার সকাল ১০ টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

যবিপ্রবির কর্মচারী বদিউজ্জামান বাদলের নেতৃত্বে বহিরাগতরা শিক্ষার্থীদের ওপর হামলা চালানোর জের ধরে ক্যাম্পাসে উত্তেজনা অব্যাহত ছিলো। গত তিনদিন ধরে শিক্ষার্থীরা দফায় দফায় বিক্ষোভ করে আসছে। শনিবার ও রোববার তারা ক্লাস ও পরীক্ষা বর্জন করে মিছিলে অংশ নেয়। এ অবস্থায় আগামী ১৫ ও ১৭ ডিসেম্বর যবিপ্রবিতে স্নাতক ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উপাচার্য প্রফেসর ড. আব্দুল সাত্তার বলেছেন, শিক্ষার্থী ও কর্মকর্তাকর্মচারীদের মধ্যে  টানটান উত্তেজনা বিরাজ করছে। এ অবস্থায় যেকোনো অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে। আর এ কারণেই সোমবার থেকে শীতের ছুটি ঘোষণা করা হল। তবে বিশ্ববিদ্যালয়ের পূর্ব নির্ধারিত স্নাতক ভর্তি পরীক্ষা মঙ্গলবার ও বৃহস্পতিবার যথারীতি অনুষ্ঠিত হবে। পরীক্ষা চলাকালীন প্রশাসন আইনশৃঙ্খলা রক্ষায় কঠোর পদক্ষেপ নেবে।

বৃহস্পতিবার সংঘর্ষের পর শুক্রবার থেকে প্রতিদিনই শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করছেন। রবিবার শিক্ষার্থীরা ছয় বিভাগের সেমিস্টার ফাইনাল পরীক্ষায় অংশ নেননি। উপস্থিত হননি ক্লাসেও। তারা ক্যাম্পাসে মিছিল বের করেন এবং কর্মচারী বাদলের বহিষ্কারের দাবিতে শ্লোগান দেন। 

হামলার ঘটনায় বাদলের বহিষ্কার দাবিতে শিক্ষার্থীরা ভিসি প্রফেসর ড. আব্দুল সাত্তারকে স্মারকলিপি দিয়েছেন। এ ঘটনায় কর্তৃপক্ষ আব্দুল সাত্তারকে সহ পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের মূল গেটের সামনে এক ছাত্রীকে উত্যক্ত করেন তৃতীয় শ্রেণির কর্মচারী বাদলের ভাই। গত বুধবার শিক্ষার্থীরা এঘটনা বাদলকে জানালে ক্ষিপ্ত হয়। এতে উভয়ের মধ্যে হাতাহাতি হয়েছিলো। এর ঘটনার জের ধরে বৃহস্পতিবার বাদল বহিরাগতদের নিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। এরপর থেকে শিক্ষার্থীরা অব্যাহত কর্মসূচি পালন করছিলো।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম/

উপরে