আপডেট : ৩ জানুয়ারী, ২০১৭ ১৫:০৫

প্রাথমিক শিক্ষকদের বদলি করতে পারবে না মন্ত্রণালয়

অনলাইন ডেস্ক
প্রাথমিক শিক্ষকদের বদলি করতে পারবে না মন্ত্রণালয়

প্রাথমিক শিক্ষকদের বদলির ক্ষেত্রে মন্ত্রণালয়ের ক্ষমতা স্থগিত করা হয়েছে। এখন থেকে চাইলেই মন্ত্রণালয় শিক্ষক বদলি করতে পারবে না।

মঙ্গলবার (০৩ জানুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এক অফিস আদেশে এই তথ্য জানানো হয়েছে। প্রাথমিক শিক্ষক নির্দেশিকার ১.২ ধারায় বলা হয়েছিল, শিক্ষক বদলির ক্ষেত্রে মন্ত্রণালয় যে কোনো সময় হস্তক্ষেপ করতে পারবে। আর ২.৮ এ বলা হয়েছে মন্ত্রণালয় সরাসরি যে কোনো সময় শিক্ষক বদলি করতে পারবে। আজ আদেশ জারির মাধ্যমে এই দুটি ধারা স্থগিত করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব নাজিয়া ইসলাম স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা, ২০১৫ এর ১.২ ও ২.৮ নির্দেশনাটি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হলো।

নির্দেশিকায় অন্তর্ভুক্ত অন্যান্য নির্দেশনার আলোকে একই উপজেলা/থানা, আন্তঃবিদ্যালয়, আন্তঃউপজেলা, আন্তঃথানা, আন্তঃজেলা, আন্তঃসিটি কর্পোরেশন এবং আন্তঃবিভাগ বদলি অধিক্ষেত্র অনুযায়ী সম্পাদন করতে হবে। বদলি সম্পাদনের ফলোআপ আদেশ জারির এক সপ্তাহের মধ্যে মন্ত্রণালয়কে অবহিত করতে হবে। বদলি প্রক্রিয়াতে কোন ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্ট কর্মকর্তা দায়ী থাকবেন এবং বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।’

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে