আপডেট : ১ মে, ২০১৬ ২০:১১

আফগানিস্তানের বাসন্তী ফসল..

বিডিটাইমস ডেস্ক
আফগানিস্তানের বাসন্তী ফসল..

আফগানিস্থান পৃথিবীর সবচেয়ে বেশি অপিয়াম উৎপাদনকারী দেশ এবং দেশটিতে এর উৎপাদন উত্তরোত্তর বেড়েই চলেছে। সবচেয়ে কম দামে হেরোইন কাঁচামাল দিতে চাইলে এই দেশের সঙ্গে পাল্লা দিয়ে কেউ পারবেনা। গত বছর এক বিবৃতিতে আমেরিকা এমনটাই বলেছিলো। আমেরিকা তাদের বিবেচনায় রেখেছিলো আগের বছরের ফসলের হিসাব।

কিন্তু সর্বশেষ ফসল অর্থাৎ ২০১৫ সালে দেশটির অপিয়াম পপি ফসল উৎপাদন আগের বছরের চেয়ে ১৯ শতাংশ কমে যায়। পরপর ৬ বছর ক্রমান্বয়ে উৎপাদন বাড়ার পর হঠাৎই এভাবে ছন্দপতন ঘটে। এই তথ্যটি প্রকাশ করে আফগানিস্তানের একটি অপিয়াম জরিপ সংস্থা।

জানা যায়, দেশটিতে ২০১৫ সালে ১ লাখ ৮৩ হাজার হেক্টর জমিতে অপিয়াম চাষ হয়েছিলো। তার আগের বছর অর্থাৎ ২০১৪ সালে এই সংখ্যাটা ছিলো ২ লাখ ২৪ হাজার হেক্টর। ২০০৯ সাল থেকে ক্রমবৃদ্ধির পর এভাবেই হঠাৎ উৎপাদন কমে যায়।

সব মিলিয়ে ৯০ শতাংশ পপি চাষ-ই হয় আফগানিস্তানের দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলের রাজ্যগুলোতে। হেলমান্দ, কান্দাহার এর মধ্যে অন্যতম। দীর্ঘদিন ধরে তালিবানদের শক্ত অবস্থানের জন্য ওই এলাকাগুলো পপি চাষের সমার্থক হয়ে উঠে।

এভাবে পপি উৎপাদন বাড়ায় একসময় আফগানিস্তান দেশটি নিজেই মাদকাসক্তি সমস্যায় পতিত হয়।

ধারণা করা হয়, দেশটির ৩০ মিলিয়ন জনসংখ্যার মধ্যে দেড় থেকে দুই মিলিয়ন মানুষই হেরোইনে আসক্ত হয়।

আফগানিস্তানের সংলগ্ন দেশগুলোতেও এর প্রভাব পড়ে। দেশটির উত্তরে অবস্থিত সোভিয়েত রিপাবলিক, পশ্চিমের ইরান এবং পূর্বের দেশ চীন এবং পাকিস্তানে এর ব্যপক প্রভাব পড়ে।

সূত্র: দ্য ডন

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে