আপডেট : ২০ ডিসেম্বর, ২০১৫ ১৬:০৩
বাংলাদেশ ১ নেপাল শুন্য

বৈরী রাজ্যে বিজয়ের কেতন উড়ালো বাংলার দামাল কিশোরীরা

স্পোর্টস ডেস্ক
বৈরী রাজ্যে বিজয়ের কেতন উড়ালো বাংলার দামাল কিশোরীরা

গ্যালারী ভর্তি নেপালি সমর্থক। মাঠটিও নেপালের। সমুদ্রপৃষ্ট থেকে ৪৫০০ ফুট, বেশ উচুতে এই মাঠটি বাংলাদেশের কিশোরী ফুটবলারদের জন্য এক অচেনা বৈরী রাজ্য। সেই অচেনা রাজ্যেই বিজয়ের কেতন ওড়ালেন বাংলাদেশ কিশোরী ফুটবল দল।

কাঠমান্ডুর শারীরিক শিক্ষা কেন্দ্রের মাঠে এএফসি অনূর্ধ্ব-১৪ নারী ফুটবলের ফাইনালে তুমুল উত্তেজনা আর শ্বাসরুদ্ধকর ম্যাচে নেপালকে এক-শুন্য গোলে হারিয়ে জয়ের মুকুটটি ছিনিয়ে আনলো বাংলাদেশ অনূর্ধ ১৪ কিশোরি ফুটবল দল।

কনকনে শীত, উচ্চতার কারণে শ্বাসকষ্ট, প্রতিপক্ষ সমর্থকদের দুয়ো। কোনটাই আটকাতে পারেনি বাংলার দামাল কিশোরীদের।

ম্যাচটি হওয়ার কথা ছিল এপ্রিলে। কিন্তু নেপালের সেই ভয়ঙ্কর ভূমিকম্পের কারণে সেসময়ে মুলতবি হয়ে যায় খেলাটি। এরপর ফাইনাল খেলাটি নির্ধারিত হয়েছিল রোববার (২০ ডিসেম্বর) ।

ম্যাচের ১৬ মিনিটে মার্জিয়ার চোখ ধাঁধানো বুলেট শট আছড়ে পড়ে নেপালের জালে। গোলকিপার হতবিহ্বল হয়ে দেখা ছাড়া আর কিছুই করার ছিল না তার। এই গোলটিই শেষ পর্যন্ত ম্যাচের ফল গড়ে দেয়।

ফাইনালে আগাগোড়াই ছিল বাংলাদেশের কিশোরীদের অপ্রতিরোধ্য দাপট। ফলাফল হয়তো হতে পারতো দুই-শুন্য। কিন্তু বাংলার অধিনায়ক কৃষ্ণা রানি সরকারের একটি ভুল বোঝাবুঝির কারণে এক-শুন্যতেই সন্তষ্ট থাকতে হয়েছে বাংলাকে।

নেপালি গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি তিনি। তবে পুরো ম্যাচজুড়ে কৃষ্ণা তার হারকিউলিস ম্যজিকে লন্ডভন্ড করেছেন নেপালি শিবির।

৭০ মিনিটের খেলায় বাংলাদেশের রক্ষণভাগ হয়ে গিয়েছিল চীনের প্রাচীর। নেপালি ফরোয়ার্ডদের আক্রমণগুলো তারা ফিরিয়ে দিয়েছেন দেয়াল তৈরি করেই।

এর আগে সেমিফাইনালে এশীয় ফুটবলের অন্যতম বড় শক্তি ইরানের মেয়েদের বিপক্ষে বাংলাদেশ জেতে ২-১ গোলে।

বিডিটাইমস৩৬৫ ডটকম/এসএম/এসআইএন/একে

উপরে