আপডেট : ২ এপ্রিল, ২০১৬ ১২:১১

রাতে এল ক্লাসিকো বার্সার মুখোমুখি রিয়াল

স্পোর্টস ডেস্ক
রাতে এল ক্লাসিকো বার্সার মুখোমুখি রিয়াল

 ‘এল ক্লাসিকো’ লড়াই আজ।সদ্য প্রয়াত দলের সাবেক তারকা খেলোয়াড় ইয়োহান ক্রুইফের মৃত্যুকে বাড়তি উদ্দীপনা হিসেবে নিচ্ছে বার্সেলোনা। শোককে শক্তিতে রূপান্তরিত করতে চায় বার্সা। এই মৌসুমের শেষ এল ক্লাসিকোতে বার্সেলোনা রাতে রিয়ালের মুখোমুখি হচ্ছে।

 বাংলাদেশ সময় শনিবার রাত সাড়ে ১২টায় বার্সেলোনার মাঠ ক্যাম্প ন্যুতে অনুষ্ঠিত হবে ম্যাচটি। ৯০,০০০ দর্শক সমাগমে অনুষ্ঠেয় খেলাটির আগে ক্রুইফের প্রতি বিশেষ সম্মান জানানো হবে। আর খেলাটিতে জয় পেলে লা লিগার শিরোপা জয়ে আরো নিকটে চলে যাবে বর্তমান চ্যাম্পিয়ন বার্সা।

পক্ষান্তরে রিয়ালের লক্ষ্য থাকবে চলতি লিগেই প্রথম লেগে কাতালান দলটির কাছে ৪-০ গোলের পরাজয় স্মৃতি ঘুচিয়ে নিজেদের পুনরুজ্জীবিত করা। খেলাটি ঘিরে পুরো ক্যাম্প ন্যুতেই রাখা হচ্ছে সাবেক তারকা ক্রুইফের আবেশ, যিনি দীর্ঘদিন ফুসফুসের ক্যান্সারের সঙ্গে লড়াই করে ২৪ মার্চ না ফেরার দেশে চলে যান।

প্রয়াত এই ডাচ ফুটবলারকে বিশেষ  সম্মান জানাতে ‘এল ক্লাসিকো’ লড়াইটিকেই বেছে নিয়েছে ক্লাব বার্সেলোনা। এ ব্যাপারে দলটির অধিনায়ক আন্দ্রে ইনিয়েস্তা বলেন, ‘এটা একটি বিশেষ ম্যাচ। নিঃসন্দেহ খেলাটিতে আমাদের চেষ্টা ও জয়ের ক্ষেত্রে এটা (ক্রুইফের মৃত্যু) আমাদের বাড়তি প্রেরণা যোগাবে।’

ক্রুইফের সম্মানে নতুন জার্সি প্রকাশ করেছে বার্সা। যাতে লেখা থাকবে— ‘ধন্যবাদ ইয়োহান’। বার্সাকে সাফল্যের পথে নেয়া এবং বিশ্বময় পরিচয় করিয়ে দেয়া খেলোয়াড়টির সম্মানে ক্যাম্প ন্যুকে দেয়া হবে নতুন সাজ। স্টেডিয়ামটির মায়াবী আবেশে থাকবে ডাচ ফুটবলারটির নাম এবং বিখ্যাত জার্সি নম্বর ১৪।

 চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালকে আতিথ্য দেয়ার আগে দারুণ ফর্মে রয়েছে বার্সা। সব ধরনের প্রতিযোগিতায় দলটি অপরাজিত রয়েছে ৩৯ খেলা ধরে। এছাড়া নভেম্বরে মৌসুমের প্রথম এল ক্লাসিকোতেও রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে খেলতে গিয়ে ৪-০ গোলের দারুণ এক জয় পায় বার্সা। এনরিকের দলটি যেমন লা লিগা শিরোপার সুবাতাস পাচ্ছে, তেমনি কোপা ডেল রে ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের সম্ভাবনাও ধরে রেখেছে। পক্ষান্তরে রিয়ালের চলতি মৌসুমে এখন পর্যন্ত অর্জন চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা।

 দলটির লা লিগার শিরোপার সম্ভাবনা প্রায় শেষ। কেননা টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনা থেকে ১০ পয়েন্টে পিছিয়ে রয়েছে কোচ জিনেদিন জিদানের দল।

প্রতিপক্ষ বার্সা সম্পর্কে রিয়াল তারকা গ্যারেথ বেল বলেন, ‘তারা এই মুহূর্তে দারুণ ফুটবল খেলছে। ...তাদের বিপক্ষে আমাদের অবশ্যই আক্রমণাত্মক ফুটবল খেলতে হবে। তাদের দুর্বলতা কাজে লাগাতে হবে। আমাদের একটি পরিকল্পনা আছে। আমি অনেক আত্মবিশ্বাসী যে, আমাদের সর্বোচ্চটা খেলতে পারলে আমরা জিততে পারবো।’

শিরোপার জয়ের আশার কথাও বললেন বেল। এল ক্লাসিকো লড়াইয়ে আজ বার্সা তারকা মেসির প্রতিও সবার নজর থাকছে। খেলাটিতে একটি গোল পেলে ক্যারিয়ারে সব মিলিয়ে ৫০০তম গোলের মাইলফলক স্পর্শ করবেন তিনি।

 

বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ মহারণ শুরু হবে রাত ১২-৩০ মিনিটে। ম্যাচটি দেখা যাবে সনি সিক্স, সনি ইএসপিএন ও সনি সিক্স এইচডি চ্যানেলে।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

উপরে