আপডেট : ১২ মার্চ, ২০২০ ১১:১১

লিভারপুলকে বিদায় করে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টারে অ্যাতলেটিকো

অনলাইন ডেস্ক
লিভারপুলকে বিদায় করে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টারে অ্যাতলেটিকো

গত এক দশক ধরে গোলপোস্টে অ্যাতলেটিকো রাজত্ব করে আসছে। আগে ছিলেন থিবো কোর্তোয়া, বর্তমানে ইয়ান অবলাক। শক্ত প্রাচীর হয়ে অবলাকই বাঁচালেন অ্যাতলেটিকোকে। তার দৃঢ়তায় গত আসরের চ্যাম্পিয়ন লিভারপুলকে চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় করেছে স্প্যানিশ জায়ান্টরা।

অতিরিক্ত সময়ের খেলায় লিভারপুলকে ৩-২ গোলে হারিয়েছে অ্যাতলেটিকো। ফলে দুই লেগ মিলে ৪-২-এ এগিয়ে থেকে শেষ আটে সিমিওনের শিষ্যরা। প্রথম লেগে অ্যাতলেটিকোর কাছে ১-০ গোলে হারে রেড শিবির। অ্যানফিল্ডে তাই ২-০ গোলে জয় দরকার ছিল ইয়ুর্গেন ক্লপের শিষ্যদের।

তবে নির্ধারিত সময়ে মাত্র ১টি গোল আদায় করে লিভারপুল। এতে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ৯৪ মিনিটে ফিরমিনোর গোলে কোয়ার্টার ফাইনালের স্বপ্ন দেখে রেডরা। তবে দারুণ দুটি ফিনিশিংয়ে অ্যাতলেটিকোকে সমতায় ফেরান স্প্যানিশ তারকা মার্কোস লরেন্তে। পরে দলকে এগিয়ে নেন আলভারো মোরাতা। এতে শেষ ষোলো থেকে বাদ পড়ল গত আসরের শিরোপা জেতা লিভারপুল। ঘরের মাঠে ৪৩ ম্যাচ পর এ প্রথম হারের স্বাদ পেল সালাহ, ফিরমিনোরা।

প্রথম লেগ হেরে গিয়ে লিভারপুল বস হুমকি দিয়ে রেখেছিল অ্যাতলেটিকোকে। অ্যানফিল্ডে প্রতিশোধ নিতে মুখিয়ে ছিলেন জার্মান কোচ। তবে বড় তারকাবিহীন অ্যাতলেটিকোর সঙ্গে পেরে ওঠেনি লিভারপুল।

দিয়াগো কস্তা সুযোগ নষ্ট না করলে শুরুতে এগিয়ে যেতে পারত অ্যাতলেটিকো। এরপর লিভারপুলের দাপটে কোণঠাসায় ছিল স্প্যানিশরা। ১৪ মিনিটে চেম্বারলেইনের শট ফিরিয়ে দেন অবলাক। ৩৪তম মিনিটে সাদিও মানেকেও হতাশ করেন স্লোভেনিয়ান গোলরক্ষক।

৪৩তম মিনিটে আর পারেননি অবলাক। চেম্বারলেইনের ক্রসে ফাঁকায় দাঁড়ানো জর্জিনিয়ো ভেইনালডাম হেড করে বল জড়ান জালে। বিরতির পর লিভারপুল গোলরক্ষক আদ্রিয়ানও ঝলক দেখালেন। ৬০ মিনিটে প্রথমে হোয়াও ফেলিক্স ও পরে কোরেইয়ার শট ফিরিয়ে দেন তিনি। নির্ধারিত ৯০ মিনিটে আর কোনো গোল হয়নি। তাই ম্যাচ নিষ্পত্তির জন্য অতিরিক্ত সময়ে মাঠে নামে দুই দল।

৯৪ মিনিটে ব্যবধান বাড়ান ফিরমিনো। এর তিন মিনিট পরেই ব্যবধান কমায় অ্যাতলেটিকো। ম্যাচে তখনও পিছিয়ে সফরকারীরা; তবে প্রতিপক্ষের মাঠে গোল করায় কার্যত তখন এগিয়ে স্প্যানিশরা। বিরতির ঠিক আগে লরেন্তো আরও একবার লিভারপুলের জালে বল পাঠান। ম্যাচের শেষ সময়ে কাউন্টার অ্যাটাক থেকে দারুণ এক শটে জাল খুঁজে নেন মোরাতা। এতে তিন বছরের মধ্যে অ্যানফিল্ডে প্রথম হারের লজ্জা পেল লিভারপুল।

বিডিটাইমস৩৬৫ডটকম/ধ্রুব  

উপরে