আপডেট : ৩ মে, ২০২০ ১১:১৬

লকডাউন শিথিল করছে স্পেন, মাঠে ফিরছেন মেসিরা!

অনলাইন ডেস্ক
লকডাউন শিথিল করছে স্পেন, মাঠে ফিরছেন মেসিরা!

প্রায় দুই মাস মাঠের বাইরে লিওনেল মেসিরা। কোনো খেলা নেই, ট্রেনিং নেই। একেবারে ঘর থেকেও বের হতে মানা। অবশেষে দুই মাসের বন্দী জীবনের অবসান হতে চলেছে স্প্যানিশ ফুটবলে। পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় লা লিগাও মাঠে গড়ানোর প্রস্তুতি নিতে শুরু করেছে। স্পেন সরকারের সবুজ সঙ্কেত পাওয়ার পরই লা লিগার ফুটবলারদের করোনা টেস্ট করানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এরপরই অনুশীলনে ফিরতে পারবেন লিওনেল মেসিসহ লা লিগায় খেলা সব ফুটবলার।

স্পেন থেকে করোনা পুরোপুরি নির্মুল হয়নি। এখনও সেখানে মৃত্যুর মিছিল লেগে আছে। প্রতিদিনই ২০০ থেকে ৩০০ মানুষ মৃত্যুবরণ করছে। যদিও তা সবচেয়ে খারাপ অবস্থা অতিক্রম করার পর। দেশটিতে মৃত্যুর সাথে আক্রান্তের সংখ্যাও কমে আসছে। এ কারণে স্পেন সরকার পরিকল্পনা করছে লকডাউন শিথিল করে দেয়ার।

সরকারের লকডাউন শিথিল করার ঘোষণার সঙ্গে সঙ্গে আগামী সপ্তাহ থেকে অনুশীলনের জন্য মাঠে নামার অনুমতি পেলো লা লিগাসহ বিভিন্ন লিগে খেলা ফুটবলাররা। করোনাভাইরাসের কারণে মার্চের প্রথম দশকেই লা লিগাসহ স্পেনের সব ধরনের ফুটবল অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করা হয়।

দিন দু’য়েক আগেই মে মাসের প্রথম সপ্তাহ থেকে ফুটবলারদের ব্যক্তিগত অনুশীলনের অনুমতি দিয়েছে ইতালি। এবার তার পদাঙ্ক অনুসরণ করে একই সিদ্ধান্ত গ্রহণ করল করোনায় ব্যাপক ক্ষতিগ্রস্থ স্পেনও।

গত মঙ্গলবার স্পেনের লকডাউন শিথিল করার ঘোষণা করেন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। একইসঙ্গে ফুটবলারদের অনুশীলনে ফেরার অনুমতিও দেন স্প্যানিশ প্রধানমন্ত্রী। তবে অনুশীলনে ফিরলেও লা লিগা পুনরায় কবে শুরু হবে, তা নিয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেয়া হয়নি এখনও।

যদিও অনুশীলন শুরুর আগে কয়েকটি ধাপ মেনে চলতে হবে স্পেনে খেলা ফুটবলারদের। সম্পূর্ণ প্রটোকল মেনেই ফুটবলাররা অনুশীলন শুরু করবেন। লা লিগার পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী সোমবার থেকে ব্যক্তিগতভাবে অনুশীলনে ফিরতে পারবেন ফুটবলাররা। অনুশীলনে ফেরার আগে ফুটবলারদের ব্যক্তিগত সুরক্ষাই সবার আগে প্রাধান্য পাবে।

টানা এক সপ্তাহ ব্যক্তিগত অনুশীলনের পর ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে অনুশীলন করার অনুমতি দেওয়া হয়েছে। গোটা বিষয়টি পর্যবেক্ষণের দায়িত্বে থাকবে সেদেশের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। পুরো বিষয়টি পর্যালোচনা করারপরই লিগ চালু করা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানা গেছে।

তবে, স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষের ইচ্ছা, জুনের মাঝামাঝি সময় থেকে দর্শকশূন্য স্টেডিযামে লিগ শুরু করার। ট্রেনিংয়ের অনুমতি দেয়া হয়েছে এ কারণেই। যদি প্রক্রিয়াটা পরিকল্পনামতো এগোয় তাহলে, জুনের মাঝামাঝি লিগ শুরু সম্ভব।

এখনও স্প্যানিশ লা লিগায় ১১ রাউন্ডের খেলা বাকি রয়েছে। এ অবস্থায় বার্সেলোনা ২ পয়েন্ট এগিয়ে রয়েছে রিয়াল মাদ্রিদের চেয়ে।

স্পেন চার ধাপে লকডাউন তুলে নেয়ার ঘোষণা দিয়েছে। প্রথম ধাপ হচ্ছে ৪ থেকে ১১ মে। এ সময়ের মধ্যে পেশাদার ফুটবলাররা অনুশীলনে ফিরতে পারবে বলে জানিয়েছে তারা। এ সময় থেকে পুরো চারটি ধাপ অনুসরণ করা হবে। একই সঙ্গে প্রতিটি ক্লাবের ফুটবলার এবং কোচিং স্টাফদের করোনা টেস্ট করা হবে। যাতে করে খেলা শুরু হলে ঝুঁকি কম থাকে।

এর আগে করোনায় প্রায় ২৭ হাজার মানুষের মৃত্যু সত্ত্বেও সিরি-আ লিগ চালু করতে উদ্যোগ নেয় ইতালি। ২৭মে থেকে ২ জুনের মধ্যে স্থগিত হয়ে যাওয়া সিরি-আ পুনরায় চালু করা হবে বলে মনে করা হচ্ছে। লিগ চালু হওয়া নিয়ে যদিও কোনো আনুষ্ঠানিক ঘোষণা এখনও আসেনি। তবে ফুটবলারদের আগামী ৪মে থেকে ব্যক্তিগত অনুশীলন শুরু করার অনুমতি দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোন্তে।

টেলিভিশনে সে দেশের প্রধানমন্ত্রী গত সোমবার জানান, ‘আগামী ৪মে থেকে ফুটবলাররা ব্যক্তিগত অনুশীলন শুরু করতে পারলেও দল হিসেবে ক্লাবগুলি অনুশীলন শুরু করতে পারবে আগামী ১৮মে থেকে। এরপর পরিস্থিতি পর্যালোচনা করে মৌসুম শেষ করার বিষয়টি মূল্যায়ণ করা হবে।সূত্র : জাগোনিউজ

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে