আপডেট : ২ ফেব্রুয়ারি, ২০২০ ১৯:৪৩

ওজন বাড়াতে যে সব খাবার খাবেন

অনলাইন ডেস্ক
ওজন বাড়াতে যে সব খাবার খাবেন

অতিরিক্ত সবকিছুই খারাপ। অতিরিক্ত ওজন যেমন সমস্যা তেমনি অতিরিক্ত কম ওজনও একটি সমস্যা। ওজন কমানোর জন্য যেমন দরকার নিবিড় পরিচর্যা তেমনি ওজন বাড়ানোর জন্যও পরিচর্যা দরকার। অনেকেই আবার চেষ্টা করেও ওজন বাড়াতে পারেন না। তাদের ক্ষেত্রে নানা সমস্যা থাকতে পারে।

অনেকে ভাবেন, কতকিছুই তো খাচ্ছি কিন্তু ওজন তো বাড়ছে না ? পুষ্টি ও পথ্যবিরা বলেন, শারীরিক কিছু সমস্যা থাকলে ওজন বাড়ে না। এ ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। আবার যারা খুব বেছে খান তাদেরও ওজন কম থাকে। তাছাড়া ডায়রিয়া, আমাশয়, অরুচি কিংবা খাওয়ার পর যাদের বমি হয় তাদের ওজন বাড়ার ক্ষেত্রে জটিলতা দেখা দেয়।

কিভাবে ওজন বাড়বে: ওজন বাড়ানোর সহজ উপায় হলো, প্রোটিনসমৃদ্ধ খাবার তুলনামূলক বেশি খাওয়া। ডিম, মাছ, মাংসসমৃদ্ধ খাবারে প্রোটিন বেশি থাকে। দুই থেকে ৩ ঘণ্টা অন্তর অন্তর খেতে হবে অল্প করে। সঙ্গে সকাল, দুপুর ও রাতের মূল খাবার তো থাকছেই।

ওজন বাড়াতে হলে ফাস্টফুড খাওয়া ছাড়তে হবে। এ খাবারগুলোতে খারাপ চর্বির মাত্রা যেমন বেশি থাকে, অন্যদিকে পুষ্টিগুণ থাকে একদমই কম। এগুলো শরীরে শুধু চর্বিই বাড়ায় কিন্তু মাংসপেশি তৈরি করে না।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, খাবার খেতে হবে প্রোটিন, আমিষ, ভিটামিন আর মিনারেলের মিশেলে। খেতে হবে পর্যাপ্ত পরিমাণ পানি, দুধ আর নির্ভেজাল ফলের রস। সঙ্গে ব্যায়াম করতে হবে নিয়মিত। সুষম খাবার আর নিয়মিত ব্যায়াম শরীরে তৈরি করে দৃষ্টিনন্দন মাংশপেশি। ওজন বাড়াতে শরীরে দরকার পূর্ণ বিশ্রাম। আর রাতে তাই ঘুমাতে হবে অন্তত ৮ ঘণ্টা।

প্রতিদিন যা খাবেন: পুষ্টি ও পথ্যবিদদের মতানুযায়ী, সকালে যারা দুটো রুটি খেতেন, তাদের জন্য একটি ঘরে তৈরি পরোটা ঘরে খেতে হবে। ডিম সিদ্ধ না খেয়ে খেতে হবে ভাজি কিংবা পোচ। সঙ্গে সবজি, ভাজি কিংবা মিষ্টি জাতীয় খাবার থাকতে পারে।

সকাল দুপুর রাতে মূল খাবারের মাঝে খেতে হবে শর্করা-আমিষের মিশেলে তৈরি খাবার। সেটা হতে পারে মোগলাই, হালিম, ডিমের পুডিং, কেক, পেস্ট্রি ফালুদা, সুপ ইত্যাদি। দুপুরে ও রাতের খাবারে থাকবে ভাত, মাছ, মাংস, ভাজা, ভূনা। মাঝেমধ্যে খিচুড়ি, পোলাও, বিরিয়ানি থাকতে পারে।

মনে রাখতে হবে, বাইরের ডালডা কিংবা ঘি দিয়ে তৈরি খাবার না খেয়ে ঘরে তেলে তৈরি খাবার খাওয়াতেই মনোযোগ দিতে হবে। ফলের রস কিংবা ডাবের পানি তৃষ্ণা ও পুষ্টিচাহিদা দুটিই মেটাবে। আর প্রচুর পরিমাণে পানি পান তো করতেই হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে