‘নারীর প্রতীক কেন পাটাপুতা আর হাড়ি পাতিল!’ | BD Times365 ‘নারীর প্রতীক কেন পাটাপুতা আর হাড়ি পাতিল!’ | BdTimes365
logo
আপডেট : ৯ ডিসেম্বর, ২০১৫ ০৯:১৪
ক্ষোভ প্রকাশ করলেন চুমকি
‘নারীর প্রতীক কেন পাটাপুতা আর হাড়ি পাতিল!’
নিজস্ব প্রতিবেদক

‘নারীর প্রতীক কেন 
পাটাপুতা আর 
হাড়ি পাতিল!’

আজ বিমান চালাচ্ছে, ট্রেন চালাচ্ছে, রাইফেল, স্টেনগান চালাচ্ছে নারীরা। নারীর প্রতীক শুধুমাত্র চুড়ি, পাটাপুতা ও হাড়ি পাতিল নয়। নারী এখন সব কিছুর প্রতীক। নারীর প্রতীক কেন চুড়ি না হয়ে বিমান হল না?’ এভাবেই আসন্ন পৌর নির্বাচনে সংরক্ষিত মহিলা কাউন্সির প্রার্থীদের জন্য নির্ধারিত পাটা পুতা, চুড়ি ইত্যাদি আরও কিছু প্রতীক নিয়ে তীব্র ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। তিনি বলেন, ‘আসন্ন পৌর নির্বাচনে সংরক্ষিত নারী কাউন্সিলর পদের প্রার্থীদের জন্যে নির্ধারিত প্রতীকগুলো খুব অপমানজনক। এই সমস্ত প্রতীক বরাদ্দের মাধ্যমে নির্বাচন কমিশন তাদের সনাতনী চিন্তার বহি:প্রকাশ ঘটিয়েছেন।’

গতকাল সকালে মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে র‌্যালী পরবর্তী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা  বলেন। র‌্যালীটি রাজধানীর ইস্কাটনের মহিলা ভবন থেকে শুরু হয়ে জাতীয় যাদুঘরের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালীতে সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশগ্রহণ করেন।

প্রতিমন্ত্রী বলেন, অতীতেও নারী প্রার্থীদের এই রকমের বিব্রতকর প্রতীক নির্বাচন কমিশন বরাদ্দ প্রদান করেছে যার প্রতিবাদও হয়েছে। তারপরও নির্বাচন কমিশনের এই রকমের দায়িত্বহীনতা দুঃখজনক। প্রতিমন্ত্রী একজন নারীকে নির্বাচন কমিশনার হিসাবে নিয়োগ প্রদানের জন্য আহ্বান জানান। তিনি বলেন, কমিশনার নারী হলে এই সমস্ত স্পর্শকাতর বিষয়গুলি খেয়াল রাখতে পারবে।