প্রতিটি নারীর ভেতরেই বাস করে ‘মাস্তানি’: দিপিকা | BD Times365 প্রতিটি নারীর ভেতরেই বাস করে ‘মাস্তানি’: দিপিকা | BdTimes365
logo
আপডেট : ১২ ডিসেম্বর, ২০১৫ ১৪:২৮
প্রতিটি নারীর ভেতরেই বাস করে ‘মাস্তানি’: দিপিকা
নিজস্ব প্রতিবেদক

প্রতিটি নারীর ভেতরেই বাস করে ‘মাস্তানি’: দিপিকা

প্রতিদিন, প্রতিমুহূর্তেই নারীকে মোকাবিলা করতে হয় প্রতিকূল পরিস্থিতির। আবেগ সামলে নারীকে জয় করতে হয় কঠিন সব বাধা। মানসিক শক্তির বলে তারা জয় করে পৃথিবী। নতুন সিনেমায় নারীর যুদ্ধজয়ের গল্প অনুপ্রেরণা জোগায় বলিউডি অভিনেত্রী দিপিকা পাড়ুকোনকে।

শুক্রবার রাতে ভারতের অমৃতসরে মুক্তির অপেক্ষায় থাকা ‘বাজিরাও মাস্তানি’র এক প্রচারণা অনুষ্ঠানে এসে দিপিকা নারীর যুদ্ধজয়ের গল্প শেষে বললেন, “প্রতিটি নারীর ভেতরেই লুকিয়ে আছে মাস্তানি”।

মারাঠি যোদ্ধা বাজিরাও এবং যোদ্ধা –রাজকুমারী মাস্তানির ঐতিহাসিক প্রেমকাহিনি নিয়ে সঞ্জয় লীলা বানসালির ‘বাজিরাও মাস্তানি’ আসছে ১৮ ডিসেম্বর। ‘রামলীলা’র পর রানভির সিং আর দিপিকার প্রেমকাহিনি নিয়ে মেতেছে বলিউড।

এ সময়ের প্রেক্ষাপটে ‘মাস্তানি’ চরিত্রটির নানা দিক নিয়ে বলতে গিয়ে দিপিকা বললেন, “এ যুগের নারীদের মতো মাস্তানিকেও প্রতিমুহূর্তে নানা প্রতিকূলতার মুখোমুখি হতে হয়েছে। আবেগ সামলে মানসিক শক্তির বলে আজকের নারীর মতো সব্যসাচী হতে হয়েছে তাকে। ‘মাস্তানি’র চরিত্রটি তাই বেশ সহজই ছিল আমার জন্য।”

মাস্তানি চরিত্রটি করতে গিয়ে দিপিকাকে ঘোড়ায় চড়া, তলোয়ার চালানো, কত্থক নৃত্যের তালিম নিতে হয়েছে।

“ক্যারিয়ারের প্রতিটি চরিত্র আমার কাছে ভীষণ চ্যালেঞ্জিং। কিন্তু এই চরিত্রটি সবকিছু ছাপিয়ে আমার মন-শরীর আর আবেগের পরীক্ষা নিয়েছে।”

ঐতিহাসিক কাহিনি নিয়ে নির্মিত সিনেমাটিতে ‘মাস্তানি’র চরিত্রটি ফুটিয়ে তুলতে দিপিকাকে বাড়তি সতর্কতাও অবলম্বন করতে হয়েছে।

“বাণিজ্যিক সিনেমাতে চরিত্রগুলো ফুটিয়ে তোলার ব্যাপারে অভিনেতার স্বাধীনতা থাকে। কিন্তু একটি ঐতিহাসিক চরিত্রে অভিনয় করতে গেলে আপনাকে বেশ বাধ্যবাধকতা মেনে চলতে হবে। চরিত্রটি যথাযথভাবে ফুটিয়ে তুলতে বেশ দায়িত্ববান হতে হবে।”

শুক্রবারের আয়োজনে দিপিকার সঙ্গে ছিলেন সহঅভিনেতা রানভিং সিং। ‘বাজিরাও ‘ চরিত্রটি নিয়ে তিনি জানালেন, যোদ্ধা ‘বাজিরাও’ এর মতো লুক আনতে তার সর্বোচ্চ প্রয়াসই তিনি করেছেন।  প্রতিটি অ্যাকশন-সিকোয়েন্সে বেশ ঘামও ঝরাতে হয়েছে তাকে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেএস/ একে/ডিসেম্বর ১২/১৫