গুগল বেলুন উড়ছেনা কলকাতায়…? | BD Times365 গুগল বেলুন উড়ছেনা কলকাতায়…? | BdTimes365
logo
আপডেট : ১৩ ডিসেম্বর, ২০১৫ ১২:২৭
গুগল বেলুন উড়ছেনা কলকাতায়…?
বিডিটাইমস ডেস্ক

গুগল বেলুন উড়ছেনা কলকাতায়…?

ইন্টারনেট সেবাকে সহজলভ্য করতে গুগলের প্রজেক্ট লুন নিয়ে সন্দেহ প্রকাশ করেছে ভারতের কলকাতার রাজ্যসভা। খোদ টেলিকমমন্ত্রী রবি শংকর প্রসাদও এ সেবার গহণযোগ্যতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন।

মন্ত্রীর দাবি এই বেলুন-ইন্টারনেট পরিসেবা চালু হলে তা প্রভাব ফেলবে মোবাইল ফোন পরিসেবায়।

তিনি জানিয়েছেন, যে ব্যান্ড ফ্রিকোয়েন্সিতে গুগল এই পরিষেবা দেওয়ার কথা ভাবছে, সেই ফ্রিকোয়েন্সিটি ব্যবহার হয় মোবাইল পরিষেবার জন্য। তাতেই গন্ডগোল বাধার আশঙ্কা প্রকাশ করেছেন মন্ত্রী।

রাজ্যসভার একটি চিঠির উত্তরে বিষয়টি জানিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি জানান, এতে কল ড্রপের সমস্যা বাড়তে পারে, ঠিকঠাক নেটওয়ার্ক পাওয়া নিয়েও অসুবিধার সৃ্ষ্টি হতে পারে।

তবে কি গুগলের উদ্যোগটি টেলিকম মন্ত্রণালয়ের সবুজ সংকেত পাবে না? এই নিয়ে শুরু হয়েছে দন্দ্ব। যদিও গুলের পক্ষ থেকে এ বিষয়ে কারও মন্তব্য পাওয়া যায়নি।

ইতিমধ্যেই প্রজেক্ট লুন নিয়ে পরীক্ষা-নীরিক্ষা করা হয়েছে নিউজিল্যান্ড, ক্যালিফোর্নিয়া এবং ব্রাজিলে। মাটি থেকে ২০ কিলোমিটার উচ্চতায় ভাসমান এক একটি বেলুন, মাটিতে ৪০ কিলোমিটার ব্যাসের একটি অঞ্চলে ওয়ারলেস ফোরজি বা এলটিই ইন্টারনেট পরিসেবা দান করতে সক্ষম।

গ্রাহকরা যাতে তাঁদের মোবাইল বা অন্যান্য ফোরজি ডিভাইস থেকে এই পরিসেবা পান, তার জন্য মোবাইল পরিসেবক কোম্পানিগুলির সঙ্গে সংযুক্ত করা হবে প্রজেক্ট লুন। 

 

বিডিটাইমস৩৬৫ ডটকম/একে