সৌদি বিমানকে জরুরী অবতরণের অনুমতি দিয়েছিল ভারত | BD Times365 সৌদি বিমানকে জরুরী অবতরণের অনুমতি দিয়েছিল ভারত | BdTimes365
logo
আপডেট : ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ ১৩:৫৪
মাঝ আকাশে অসুস্থ বাংলাদেশী যাত্রী
সৌদি বিমানকে জরুরী অবতরণের অনুমতি দিয়েছিল ভারত
অনলাইন ডেস্ক

সৌদি বিমানকে জরুরী অবতরণের অনুমতি দিয়েছিল ভারত

ঢাকা থেকে রিয়াদগামী সৌদি এয়ারলাইন্সের বিমানে একজন বাংলাদেশি যাত্রী অসুস্থ হয়ে পড়লে ভারতের মুম্বাইয়ে জরুরি অবতরণের অনুমতি চাইলে কর্তৃপক্ষ অনুমতি দিয়েছিল। কিন্তু বিমানটি মুম্বাইয়ে অবতরণ না করে পাকিস্তানের করাচিতে অবতরণ করেছিল। গতকাল এ খবর জানিয়েছে ইকোনমিক টাইম। অথচ এর আগেই পাকিস্তানের কয়েকটি পত্রিকা উদ্দেশ্যপ্রণদিত হয়ে ‘বাংলাদেশী ও মুসলিম’ হওয়ার কারণে অসুস্থ যাত্রীকে নিয়ে ভারতের মুম্বাই ছত্রপতি শিবাজী মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরী অবতরণের অনুমতি দেয়নি’ এরকম শিরণামে একটি সংবাদ প্রকাশ করে যা মূহুর্তেই ভাইরাল হয়ে যায়।

মুম্বাই বিমান বন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে ইকোনমিক টাইমস লিখেছে, গত ২০ ফেব্রুয়ারী সৌদি এয়ারলাইন্সের এসভি ৮০৫ ফ্লাইটটি রিয়াদে যাওয়ার পথে আরব সাগরে মাঝ আকাশে একজন যাত্রী গুরুতর অসুস্থ হয়ে পড়েন। সেই সময় তারা নিকটবর্তি মুম্বাই ছত্রপতি শিবাজী মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরী অবতরণের অনুমতি চান। সূত্র জানিয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জরুরি অনুমতির পাশাপাশি প্রয়োজনীয় প্রস্তুতিও নিয়েছিল। সেখানে তারা চিকিৎসক দলও প্রস্তুত রাখে। এমনকি জরুরী অবতরণের জন্য সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ওজন কমানোর জন্য জ্বালানি ডাম্পিং শুরু করে। কিন্তু পরে বিমানটি ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। সেই সময়  এসভি ৮০৫ ফ্লাইটের পাইলট মুম্বাই এটিসিকে জানিয়েছিল, কোম্পানির নীতির কারণে তারা মুম্বাইতে অবতরণ করছে না। এরপর সকাল ৭টা ২৮ মিনিটে করাচির জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে বিমানটি।