পায়ের দুর্গন্ধ থেকে বাঁচতে যা করবেন... | BD Times365 পায়ের দুর্গন্ধ থেকে বাঁচতে যা করবেন... | BdTimes365
logo
আপডেট : ২০ জুলাই, ২০১৮ ১৯:০১
পায়ের দুর্গন্ধ থেকে বাঁচতে যা করবেন...
অনলাইন ডেস্ক

পায়ের দুর্গন্ধ থেকে বাঁচতে যা করবেন...

জুতা-মোজা পরে বেশ ফিটফাট হয়ে অফিসে বা কোনো অনুষ্ঠানে গেছেন। আপনাকে দেখতে হয়তো ভালো লাগছে, কিন্তু গরমে ঘেমে আপনার পা থেকে দুর্গন্ধ বের হতে শুরু করেছে। এতে আপনার আশেপাশের মানুষ বিরক্ত হবে, আর আপনি অতিমাত্রায় বিব্রত হবেন। তাই পরিস্কার পরিচ্ছন্ন থেকে মেনে চলুন এই নিয়মগুলো-

মোজা ছাড়া জুতা পরুন

জুতো পরার সময় অবশ্যই মোজা ব্যবহার করুন। কারণ পাতলা সুতির মোজা পায়ের সঙ্গে আটকে থাকে এবং তা পায়ের ঘাম শুষে নিতে সহায়তা থাকে। ফলে পায়ে জীবাণু আশ্রয় নিতে পারে না।

সিনথেটিকের বা উলের মোজা থেকে সুতি মোজা ব্যবহার করা ভালো। আর কখনো প্রতিদিন একই মোজা ব্যবহার করবেন না। দিনে অন্তত একবার মোজা বদলে নিন।

টি ব্যাগ ব্যবহার

ভাবতেই পারেন যে পায়ে কীভাবে চায়ের পাতা দেওয়া যায়। পায়ের ঘাম থেকে বাঁচতে চা-পাতা ব্যবহার করতে পারেন। এজন্য ফুটানো চা-পাতা দিয়ে প্রতিদিন ২০ মিনিট করে পা ভিজিয়ে রাখুন। এতে পা ঘামার পরিমাণ কমে যাবে। আর ফুটানো চা পাতার এসিড জীবাণুনাশক হিসেবেও কাজ করে। আবার পায়ের খোলা লোমকূপগুলিকে বন্ধ করে দেয়। ফলে পা কম ঘামে, দুর্গন্ধও কম হয়।

জীবাণুনাশক ব্যবহার করতে পারেন

ঘাম আর দুর্গন্ধ থেকে বাঁচতে প্রতিদিন একবার অ্যান্টিফ্যাঙ্গাল ফুট স্প্রে ব্যবহার করতে পারেন। এটি দোকানেই কিনতে পাওয়া যায়। আর স্প্রে করতে না চাইলে অ্যান্টিফ্যাঙ্গাল পাউডারও ব্যবহার করা যায়। পায়ে অ্যান্টিফাঙ্গাল স্প্রে করে বা পাউডার দিয়ে মোজা পরতে হবে। এতে জীবাণুর প্রকোপ কমে বলে দুর্গন্ধ হয় না।

প্রতিদিন জুতা পরিবর্তন করুন

যাদের প্রতিদিন বাইরে যেতে হয় বা দীর্ঘক্ষণ বাইরে জুতা পরে থাকতে হয়, তাদের প্রতিদিন একই জুতা পরা উচিৎ নয়। একই জুতা প্রতিদিন পরলে জুতায় লাগা ঘাম শুকনোর সময় পায় না। আবার সেই জুতা পরলে জীবাণুর আক্রমণ হয়। সেই থেকেই হয় দুর্গন্ধ। তাই প্রতিদিন বদলে বদলে জুতা পরুন।

পায়ের পাতা খোলামেলা রাখার চেষ্টা করুন

যেখানে বাতাস চলাচল করতে পারে, সেখানে ঘাম আর দৃর্গন্ধ কম হয়। এজন্য পায়ের পাতাও খোলামেলা রাখতে চেষ্টা করুন। তাই একটানা জুতা না পরে থেকে অফিসে কাজের ফাঁকে বা গাড়িতে যাওয়ার সময় জুতা খুলে রাখুন। ফলে পায়ের পাতা অক্সিজেনের সংস্পর্শে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে বাঁচে।  

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম