‘জন্মের পরপরই হত্যা করা হচ্ছে উইঘরে নবজাতকদের’ | BD Times365 ‘জন্মের পরপরই হত্যা করা হচ্ছে উইঘরে নবজাতকদের’ | BdTimes365
logo
আপডেট : ১৪ সেপ্টেম্বর, ২০২০ ২০:৩৩
‘জন্মের পরপরই হত্যা করা হচ্ছে উইঘরে নবজাতকদের’
অনলাইন ডেস্ক

‘জন্মের পরপরই হত্যা করা হচ্ছে উইঘরে নবজাতকদের’

জিনজিয়াংয়ের হাসপাতালগুলতে পরিবার পরিকল্পনার সীমা ছাড়িয়ে জন্মগ্রহণকারী উইঘেরে শিশুদের গর্ভপাত ও হত্যা করতে বাধ্য হয়েছে। বলে খবর প্রকাশ করেছে তুরস্কের একটি সংবাদ মাধ্যম। বর্তমানে তুরস্কে বসবাসরত উইঘেরে  প্রসূতি চিকিৎসক হাসিয়াত আবদুল্লা বলেছেন, জিনজিয়াংয়ের প্রসূতি ওয়ার্ড চীনা কমিউনিষ্ট পার্টির (সিসিপি) পরিবার পরিকল্পনা নীতিমালা বাস্তবায়ন করেছে যা গ্রামীণ অঞ্চলে তিনটি এবং নগর কেন্দ্রের দুটি বাচ্চা নেওয়ার মধ্যে সীমিত করে দেওয়া হয়েছে উইঘেরেদের। কোন পরিবারে এ সংখ্যা অতিক্রম করলেই সেই বাচ্চাকে জন্মের সঙ্গে সঙ্গেই হত্যা করা হচ্ছে সরকারী নির্দেশে। হাসিয়াত আবদুল্লাহর মতে উইঘেরে  এবং অন্যান্য জাতিগত সংখ্যালঘুকে সীমাবদ্ধ করে রাখার উদ্দেশ্যেই এসন সব মানবতা বিরোধী কাজ করে যাচ্ছে সিসিপি।

আবদুল্লা বলেন "সম্পূর্ণ মেয়াদে বহন করার পরে নবজাতক জন্মের পরে প্রতি সংখ্যালঘুকে দ্বিতীয়বার সন্তান জন্মের মাঝখানে অন্তত তিন বছরের ব্যবধান থাকতে হবে এমন বিধিনিষেধ প্রয়োগ করা হয়েছে চীনা সরকার থেকে। আর যদি দুয়ের বেশী সন্তান জন্ম নেয় সেক্ষেত্রে সন্তান জন্মের পরপরেই হত্যাকরে অঙ্গপ্রতঙ্গগুলো নিয়ে যাওয়া হচ্ছে।

আবদুল্লার দাবী এই অঞ্চলে উইঘুরদের জাতীগত নিধনের  টার্গেট  নিয়েই এমন সব কাজ করা হচ্ছে যা  সাম্প্রতিক বছরগুলিতে নাটকীয় হারে  বৃদ্ধি পেয়েছে । তিনি আরও বলেন " ওই অঞ্চলের প্রতিটি হাসপাতালে একটি পরিবার-পরিকল্পনা ইউনিট আছে যাদের দায়িত্বই হচ্ছে সিসিপির এই আদেশ বাস্তবায়ন করা।  এছাড়াও এই ইউনিটের দায়িত্ব ছিল এলাকায় তার কতজন সন্তান আছে বা নতুন কোথায় কোন সন্তান জন্ম নিচ্ছে তার খোজ খবর কেন্দ্রে পাঠানো" উইঘুররা, মধ্য এশিয়ার তুর্কি-ভাষী সংখ্যালঘু, হান চিনাদের একটি স্বতন্ত্র জাতিগত গোষ্ঠী, উরুমকি বেইজিংয়ের চেয়ে কাবুলের নিকটবর্তী।
২০০৯ সালে, জিনজিয়াং এর উরুমকির রাস্তায় সর্বাধিক কুখ্যাত দাঙ্গা শুরু হয়েছিল, যা হান চিনাদের বিরুদ্ধে উইঘুর মুসলমানদেরকে উস্কে দিয়েছিল। সিসিপি অঞ্চলটিকে একটি "পাশবিক নিরঙ্কুশ পুলিশ স্টেট" রূপান্তরিত করেছে এবং উইঘুরদের সম্পর্কে অনন্য সমস্ত কিছুই "নিয়মতান্ত্রিকভাবে লক্ষ্যযুক্ত" হয়েছে।