২০২০ সালে বলিউডের সেরা ১০ অভিনেতা | BD Times365 ২০২০ সালে বলিউডের সেরা ১০ অভিনেতা | BdTimes365
logo
আপডেট : ১১ ডিসেম্বর, ২০২০ ২১:২৪
২০২০ সালে বলিউডের সেরা ১০ অভিনেতা
অনলাইন ডেস্ক

২০২০ সালে বলিউডের সেরা ১০ অভিনেতা

বছর জুড়ে আলোচনার শীর্ষে থাকে বলিউড। করোনা মহামাহির কারণে ইন্ডাস্ট্রিতে তেমন সুবাতাস না বইলেও ২০২০ সালে আলোচনায় ছিল বি-টাউন। এবার নতুন সিনেমা মুক্তির চাইতে ‘স্বজন পোষণ’ আর ‘মাদক’ ইস্যুতে আলোচনায় ছিলো বলিউড। খোঁজ নিয়ে জানা গেছে, এ বছর বলিউডে মুক্তি পেয়েছে ৯২টি সিনেমা। মুক্তির অপেক্ষায় আছে আর ৪টি। এরই মধ্যে ২০২০ সালের বলিউডে সেরা দশ অভিনেতার তালিকা প্রকাশ করেছে বলিইনসাইড। চলুন দেখে নিই কারা রয়েছেন সেরা দশের তালিকায়-

অমিতাভ বচ্চন: বি-টাউনের সবচেয়ে জনপ্রিয় এবং সফল অভিনেতা অমিতাভ বচ্চন। ভক্তরা তাকে ‘বিগ বি’ বলেও ডাকে। সেরা দশ অভিনেতার তালিকায় এক নম্বরে আছেন তিনি। অভিনয়ের পাশপাশি উপস্থাপনা এবং গায়ক হিসেবেও দেখা গিয়েছিল তাকে। ক্যারিয়ারে স্বীকৃতি হিসেবে অনেক সম্মাননা পেয়েছেন তিনি। ১৯৪২ সালে জন্ম নেওয়া এ অভিনেতা বলিউডে পা রাখেন ১৯৬৯ সালে। ‘সাত হিন্দুস্তানি’ শিরোনামের সিনেমায় প্রথম অভিনয় করেন তিনি।

শাহরুখ খান: বলিউড বাদশা শাহরুখ খান দীর্ঘদিন সেরাদের তালিকার এক নম্বরে ছিলেন। বহু সিট সিনেমা উপহার দিয়ে নিজের অবস্থান ধরে রেখেছেন তিনি। তিনি ভক্তদের কাছে ‘কিং অব বলিউড’ এবং ‘কিং অব রোমান্স’ নামেও পরিচিতি। ২ নভেম্বর ১৯৬৬ সালে জন্ম গ্রহণ করা এ অভিনেতা কর্মজীবনে প্রবেশ করেন ১৯৮৮ সালে। টেলিভিশন ধারাবাহিক ‘দিল দরিয়া’ দিয়ে অভিনয় ক্যারিয়ার শুরু করেন শাহরুখ।

আমির খান: বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে যাদের অবদান সবচেয়ে বেশি তাদের মধ্যে অন্যতম আমির খান। ১৯৭৩ সালে শিশুশিল্পী হিসেবে অভিনয় ক্যারিয়ার শুরু করেন আমির। তিনি একাধারে একজন অভিনেতা, প্রযোজক, পরিচালক, চিত্রনাট্যকার ও টেলিভিশন উপস্থাপক। ৫৫ বছর বয়সী এ অভিনেতা ৪৬টি সিনেমায় অভিনয় করেছেন। নেপথ্য গায়ক হিসেবে কণ্ঠ দিয়েছেন পাঁচটি সিনেমায়। প্রযোজনা করেছেন সাতটি সিনেমা আর পরিচালনা করেছেন তিনটি সিনেমা।

অক্ষয় কুমার: ৫৩ বছর বয়সী অভিনেতা অক্ষয় কুমার আছেন ২০২০ সালের সেরা দশ অভিনেতার তালিকায় চার নম্বরে। ১৯৮৭ সালে অভিনয় ক্যারিয়ার শুরু করেছেন অক্ষয়। এখন পর্যন্ত অভিনয় করেছেন প্রায় শতাধিক সিনেমায়। অক্ষয়ের প্রকৃত নাম রাজিব হরি ওম ভাটিয়া।
সালমান খান: তালিকার পাঁচ নম্বরে আছেন সালমান খান। ১৯৮৮ সালে প্রথম সিনেমায় অভিনয় করেন সালমান। বলিউডের শক্তিমান অভিনেতাদের মধ্যে অন্যতম তিনি। ভক্তরা তাকে ভালোবেসে ‘বলিউড ভাইজান’, ‘সাল্লু ভাই’ এবং ‘বলিউড সুলতান’ বলেও ডাকেন। বলিউডের জনপ্রিয় এ অভিনেতার আসল নাম আবদুর রশিদ সালিম সালমান খান।

অজয় দেবগান:  অজয় দেবগান একজন ভারতীয় অভিনেতা, পরিচালক এবং প্রযোজক। ১৯৯১ সালে অভিষেক হয় তার। প্রথম সিনেমা ‘ফুল অউর কাঁটে’-তে অভিনয় করে ফিল্মফেয়ার পুরস্কার জিতে নেন তিনি। অভিনয়ের স্বীকৃতি হিসেবে ২০১৬ সালে ভারত সরকার কর্তৃক ‘পদ্মশ্রী’ সম্মাননা পেয়েছেন তিনি। ৫১ বছর বয়সী এ অভিনেতার জন্ম ২ এপ্রিল ১৯৬৯। সেরা দশ অভিনেতার তালিকায় ছয় নম্বরে আছেন তিনি।

ইরফান খান: তালিকার সাত নম্বরে আছেন প্রয়াত অভিনেতা ইরফান খান। ১৯৮৫ সালে অভিনয় ক্যারিয়ার শুরু করেন ইরফান। ‘সালাম বম্বে’ সিনেমায় প্রথম অভিনয় করেন তিনি। সবশেষ তাকে দেখা যায় ২০২০ সালে ‘আংরেজি মিডিয়াম’ সিনেমায়। ২০১১ সালে পদ্মশ্রী পুরস্কার পেয়েছিলেন ইরফান। ২৯ এপ্রিল ২০২০ সালে না ফেরার দেশে চলে যান তিনি।

হৃত্বিক রোশান: পরিচিত অভিনেতা হৃত্বিক রোশান আছেন তালিকার আট নম্বরে। ১৯৮০ সালে অভিনয় ক্যারিয়ার শুরু করেছিলেন হৃত্তিক। ‘কাহো না পেয়ার হ্যায়’ সিনেমায় অভিনয় করে ভাগ্য বদলে যায় তার। সিনেমাটি বক্স অফিসে ব্যাপক সাড়া ফেলেছিল। তারপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি হৃত্বিককে। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি এজেন্সির জরিপে বিশ্বের সবচেয়ে হ্যান্ডসাম পুরুষের খেতাব অর্জন করেন তিনি। ১৯৭৪ সালের ১০ জানুয়ারি জন্মগ্রহণ করেন তিনি।

রণবীর সিং: ৩৫ বছর বয়সী এ অভিনেতা এ সময়ে দারুণ জনপ্রিয় বি-টাউনে। ২০১০ সালে ‘ব্যান্ড বাজা বারাত’ সিনেমায় অভিনয় করে অভিষেক হয় তার। প্রথম সিনেমায় অভিনয় করে তিনিও ফিল্মফেয়ার পুরস্কার জিতে নেন। বর্তামানে বলিউডে সর্বোচ্চ পারিশ্রমিক নেওয়া নায়কদের মধ্যে তিনি অন্যতম।

রণবীর কাপুর: তালিকার সবশেষে আছেন রণবীর কাপুর। ৩৮ বছর বয়সী এ অভিনেতা জন্মগ্রহণ করেন ১৯৮২ সালে। স্টারকিড হিসেবে যারা পরিচিত তাদের মধ্যে রণবীর অন্যতম। ঋষি কাপুরের ছেলে রণবীর সিনেমায় পা রাখেন ২০০৭ সালে। ‘সাওয়ারিয়া’ সিনেমায় ‘রাজ’ চরিত্রে প্রথম অভিনয় করেন তিনি।

ডিটাইমস৩৬৫ডটকম/রাসেল