আপডেট : ২১ মে, ২০১৬ ১৭:৪০

পরমাণু যুদ্ধে জড়িয়ে পড়ছে ব্রিটেন ও রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
পরমাণু যুদ্ধে জড়িয়ে পড়ছে ব্রিটেন ও রাশিয়া

আগামী এক বছরের কম সময়ের মধ্যে রাশিয়ার ওপর পরমাণু যুদ্ধ শুরু করতে পারে ব্রিটেন। এ কথা বলেছেন মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের সাবেক মহাসচিব রিচার্ড শিরেফ।

স্নায়ুযুদ্ধ পরবর্তী নীতিকে কেন্দ্র করে ব্রিটেন পরমাণু যুদ্ধ শুরু করতে পারে বলে ন্যাটোর সাবেক প্রধান মন্তব্য করেছেন। তিনি বলেন, ক্রিমিয়া পরিস্থিতি রাশিয়া ও পশ্চিমাদের ভেতরকার স্নায়ুযুদ্ধ পরবর্তী মীমাংসিত ইস্যুগুলো ধ্বংস করে দিয়েছে এবং এ কারণে কয়েক মাসের মধ্যে বড় ধরনের সংঘাত শুরু হতে পারে।

গতকাল (বুধবার) শিরেফ নিউ ইয়র্কে তার লেখা “২০১৭ ওয়ার উইথ রাশিয়া” নামক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে রাশিয়া ও ব্রিটেনের মধ্যে পরমাণু যুদ্ধের জোর আশংকা তুলে ধরেন। তিনি বলেন, রাশিয়া পূর্ব ইউক্রেন দখল করে নিতে পারে এবং ন্যাটোকে মোকাবেলার জন্য ক্রিমিয়া থেকে করিডর সৃষ্টি করে বাল্টিক রাষ্ট্রগুলোতে হামলা চালাতে পারে। রাশিয়া এ কাজ করতে পারে তার জাতীয় নিরাপত্তা নিশ্চিত করার জন্য।

সাবেক ন্যাটো মহাসচিব তার ভাষায় বলেন, রাশিয়া প্রথমে ২০১৭ সালের মে মাসের দিকে লাটভিয়াতে আগ্রাসন চালাবে এবং এর জের ধরে মস্কোর সঙ্গে পশ্চিমা দেশগুলোর সংঘষ র্শুরু হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এমএইচ

উপরে