আপডেট : ১০ ডিসেম্বর, ২০১৫ ১৮:০৮
ইসলাম নিয়ে পশ্চিমাদের বিতর্ক

মুসলমানদের পক্ষে জাকারবার্গ

অনলাইন ডেস্ক
মুসলমানদের পক্ষে জাকারবার্গ

সম্প্রতিক সময়ে প্যারিস এবং ক্যালিফোর্নিয়ায় সন্ত্রাসী হামলার পর পাশ্চাত্যের বিভিন্ন দেশে ইসলাম বিদ্বেষী মনোভাব লক্ষ্য করা যাচ্ছে। এমনকি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি আমেরিকায় মুসলমানদের প্রবেশ বন্ধ করে দেয়া উচিৎ বলেও মত দিয়েছেন।

এমন সময় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে মুসলমানদের পক্ষে নিজের অবস্থান ব্যক্ত করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। স্ট্যাটাসে তিনি যুক্তরাষ্ট্রসহ গোটা বিশ্বের মুসলমানদের সমর্থন করার ঘোষণা দিয়েছেন।

প্যারিস ও ক্যালিফোর্নিয়া হামলার পর যুক্তরাষ্ট্র ও ইউরোপ জুড়ে ইসলাম ধর্মাবলম্বীরা যখন সমালোচিত হতে শুরু করেছেন এ সময় তার এ ঘোষণা বিশেষ গুরুত্ব বহন করছে।

স্ট্যাটাসে তিনি বলেন, “আমি আমার সম্প্রদায় ও গোটা বিশ্বের মুসলিমদের প্রতি সমর্থন ব্যক্ত করছি। প্যারিস ও ক্যালিফোর্নিয়া হামলার পর মুসলিমরা কি ধরনের আতঙ্কের মধ্যে আছে তা আমি অনুভব করতে পারছি।"

বুধবার নিজের ফেইসবুকে দেওয়া এক পোস্টে তিনি বলেন, “একজন ইহুদি হিসেবে আমার কর্তব্য হচ্ছে সব সম্প্রদায়ের বিপদে সাহায্য করা। ছোটবেলায় আমার বাবা-মা আমাকে এই শিক্ষাই দিয়েছেন।"

ওই বিবৃতিতে তিনি আরো বলেন, “আজকে হয়ত আমাকে কেউ আঘাত করছে না। কিন্তু এই সম্প্রদায়ের বিরুদ্ধে যে হামলা শুরু হয়েছে একদিন তা আমাদের স্বাধীনতার ওপর আঘাত হানবে। সেদিন আমরা সবাই আহত হব।"

একই সঙ্গে তিনি এই মুসলিমদের জন্য একটি নিরাপদ বাসস্থান গড়ে তোলারও প্রতিশ্রুতি দিয়েছেন। তার ভাষায়, “আমরা তোমাদের অধিকারের জন্য লড়ব এবং তোমাদের জন্য একটি শান্তিপূর্ণ ও নিরাপদ পরিবেশ গড়ে তোলার জন্য সংগ্রাম করব।"

ফেসবুকের প্রধান সম্প্রতি কন্যা সন্তানের পিতা হওয়ার অনুভূতির রেশ টেনে বলেন, “একটি শিশুর জন্ম আমাদের ভেতরে অনেক আশার জন্ম দেয়। তবে কারো ঘৃণা খুব সহজেই সবকিছুকে ঘৃণাব্যঞ্জক করে তোলে। আমাদের আশা হারালে চলবে না। যতক্ষণ আমরা একসঙ্গে  থাকব এবং একে অন্যের ভালোকে দেখব, আমরা মানুষের জন্য একটি উত্তম পৃথিবী গড়তে করতে পারব।"

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম/একে

উপরে