আপডেট : ১৬ ডিসেম্বর, ২০১৫ ১৫:৩০

শিয়াদের বিক্ষোভে উত্তাল নাইজেরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
শিয়াদের বিক্ষোভে উত্তাল নাইজেরিয়া

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় ছয়টি শহরে বিক্ষোভ করেছে শিয়া সম্প্রদায়ের হাজারো মানুষ।

সেনা অভিযানের প্রতিবাদে মঙ্গলবার শিয়ারা এ বিক্ষোভ দেখায়।

অভিযোগ উঠেছে, ওই সেনা অভিযানে শিয়া সম্প্রদায়ের শত শত মানুষ নিহত হয়েছেন।

সেনাপ্রধান জেন তুতুর বুরাতাইকে হত্যার চেষ্টার অভিযোগে দেশটির ইরান পন্থী সংগঠন ‘ইসলামিক মুভমেন্ট অফ নাইজেরিয়া’ অধ্যুষিত ছয়টি অঞ্চলে অভিযান চালায় সেনাবাহিনী। 

অসমর্থিত সূত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে দলটির প্রধান শেখ ইব্রাহিম জাকজাকিয়ার কাদুনা শহর। তার স্ত্রী ও ছেলেকে হত্যার আভিযোগও আনা হয়েছে সেনাবাহিনীর বিরুদ্ধে। 

ইরানি গনমাধ্যমকে উধৃত করে বিবিসি জানায়, জাকজাকির বাড়িতে সেনা অভিযানে তাদের শত শত সদস্যকে হত্যা করা হয়েছে এবং একটি উপাসনালয় ও ওই বাসভবনটি গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

এদিকে নাইজেরিয়ার সেনাবাহিনী নিহতের কোনো পরিসংখ্যান না জানালেও জাকজাকিয়ার স্ত্রী জিনাত ইব্রাহিমকে হত্যা করার অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

সোমবার কাদুনা ডিভিশনের সেনা প্রধান মেজর জেনারেল ওয়েবাদো জানিয়েছেন, জিনাত সেনা হেফাজতে রয়েছেন। তবে জাকজাকিয়ার ছেলে সাইয়িদ ইব্রাহিম জাকজাকি নিহত হয়েছেন কিনা এ ব্যাপারে ওয়েবাদো কিছু বলেননি।

গত বছর জাকজাকিয়ার তিন ছেলে একটি ধর্মীয় অনুষ্ঠানে সেনা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হন।

বিবিসি প্রতিবেদনে জানায়, ওই বিক্ষোভের ঘটনার পরিপ্রেক্ষিতে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।

 

বিডিটাইমস৩৬৫ টকম/পিএম/একে

উপরে