আপডেট : ১৮ ডিসেম্বর, ২০১৫ ১৮:১১

করাচিতে পরমাণু চুল্লি, নয়াদিল্লির উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক
 করাচিতে পরমাণু চুল্লি, নয়াদিল্লির উদ্বেগ

পাকিস্তানের করাচিতে নতুন আরো দুই পরমাণু চুল্লি স্থাপনে সম্প্রতি চীনের সঙ্গে চুক্তি করেছে দেশটি। এদিকে এ চুক্তির ব্যাপারে উদ্বেগ জানিয়েছে পার্শ্ববর্তী দেশ ভারত।

আনন্দবাজার পত্রিকা সূত্রে জানা যায়, চুক্তির বিষয়টি যতটা সম্ভব গোপনেই রেখেছে ইসলামাবাদ এবং বেজিং। যদিও এ চুল্লি থেকে উৎপন্ন হবে বিদ্যুত। নতুন চুল্লি বসানোর জন্য আর্থিক এবং প্রযুক্তিগত সমস্ত সহায়তা দেবে চীন।

প্রাথমিক প্রতিক্রিয়ায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্তা এ ব্যাপারে  জানান, পরমাণু চুল্লিতে বিদ্যুতের পাশাপাশি অস্ত্র বানানোর প্রক্রিয়া পাকিস্তান বরাবর চালিয়েছে। ভারতের অভিযোগ, চুল্লিতে বাড়তি জ্বালানি ব্যবহার করে তা বোমা তৈরির জন্য সরিয়ে রাখে ইসলামাবাদ। নিউক্লিয়ার সাপ্লাই গ্রুপ (এনএসজি)-এর সদস্য না হওয়ায় পাক চুল্লিগুলিতে কোনও আন্তর্জাতিক নজরদারির ব্যবস্থা নেই। পরমাণু অস্ত্র প্রসার-রোধ চুক্তিতে স্বাক্ষর না-করায় গোপনে তারা পরমাণু অস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে। পাকিস্তানের কাছ থেকেই ইরানে পরমাণু প্রযুক্তি চোরাচালান হয়েছে বলে অভিযোগ উঠেছে। এজন্য পাকিস্তানের পরমাণু কর্মসূচির জনক আব্দুল কাদির খানকে জেলে যেতে হয়েছে । পাকিস্তানের মাধ্যমে তালিবান ও অন্য সন্ত্রাসবাদী গোষ্ঠীও পরমাণু বোমা পেয়ে যেতে পারে বলে অনেক বার আশঙ্কা প্রকাশ করেছেন আন্তর্জাতিক গবেষকরা। মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরো বলা হয়, পরমাণু অস্ত্র নিয়ে বরাবরই ভারতকে চাপে ফেলেছে চীন ও পাকিস্তান। তাই নতুন দু’টি চুল্লি তৈরির খবরকে নিরাপত্তার ক্ষেত্রে সব চেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করছে দিল্লি।

এ ব্যাপারে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি কে সিংহ জানান, ‘‘ভারত সরকার এ ব্যাপারে অবগত। ভারতের জাতীয় নিরাপত্তা স্বার্থ যাতে অক্ষুণ্ণ থাকে তা নিশ্চিত করতে সব রকম ব্যবস্থা নেওয়া হচ্ছে।’’ 

জানা যায়, ভারতের থেকে পাকিস্তান এবং চীন দুদেশেরই বেশি পরমাণু অস্ত্র রয়েছে।

বিডিটাইমস.কম/পিএ

উপরে