আপডেট : ১৯ ডিসেম্বর, ২০১৫ ১১:৪৫

সিরিয়ার সংকট নিরসনে শান্তি প্রস্তাব

সিরিয়ার সংকট নিরসনে অবিলম্বে সাধারন নাগরিকদের উপর হামলা বন্ধ করতে সব পক্ষের প্রতি আহ্বান জানিয়ে একটি শান্তি প্রস্তাব গ্রহন করেছেন বিশ্বনেতারা।
আন্তর্জাতিক ডেস্ক
সিরিয়ার সংকট নিরসনে শান্তি প্রস্তাব

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ অনুমোদিত ওই প্রস্তাবে বলা হয়, সিরিয়ার ভবিষ্যৎ প্রশ্নে সেদেশের নাগরিকরাই সিদ্ধান্ত নেবে।

বিবিসি বাংলায় বাংলায় প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, জানুয়ারীতে উভয়পক্ষকে নিয়ে শান্তি আলোচনা শুরু হবে। আঠারো মাসের মধ্যে জাতিসংঘের তত্ত্বাবধানে একটি নিরপেক্ষ নির্বাচন হবে, যার মাধ্যমে সেদেশের জনগণই তাদের ভবিষ্যতের বিষয়ে সিদ্ধান্ত জানাবেন। কিন্তু এই প্রক্রিয়ার মধ্যে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের ভবিষ্যৎ কি হবে, তা পরিষ্কার নয়।

আমেরিকান পররাষ্ট্রমন্ত্রী জন কেরি মন্তব্য করেছেন, এই প্রস্তাব কার্যকর হলে সন্ত্রাসীরা আর সুযোগ নিতে পারবে না এবং রাজনৈতিকভাবেই সিরিয়ায় পরিবর্তন হবে। এই শান্তি প্রক্রিয়ায় ইসলামিক স্টেট বা তাদের সহযোগী কোন দল অংশ নিতে পারবে না।

সিরিয়ান প্রেসিডেন্ট বাশার আল আসাদের একজন মুখপাত্র জানিয়েছেন, এ সপ্তাহের মধ্যেই তার সরকার শান্তি আলোচনায় অংশ নিতে প্রস্তুতি নেবে। কিন্তু বিরোধী দলের পক্ষে কে সরকারের সঙ্গে আলোচনায় আসবে, সেটি তারা আগে জানতে চায়।

প্রেসিডেন্ট আসাদের ভবিষ্যতের বিষয়ে বিশ্বনেতাদের কিছু বলার থাকতে পারেনা বলেও তিনি মন্তব্য করেছেন। যদিও যুক্তরাষ্ট্র ও সহযোগী দেশের দাবি, শান্তি প্রক্রিয়ার এক পর্যায়ে বাশার আল আসাদকে ক্ষমতা থেকে সরে দাড়াতে হবে।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আরআর

উপরে