আপডেট : ৪ এপ্রিল, ২০১৬ ১০:৪৫

বিশ্বনেতা, তারকাদের কর ফাঁকির বিপুল নথি ফাঁস; বিশ্বজুড়ে তোলপাড়

আন্তর্জাতিক ডেস্ক
বিশ্বনেতা, তারকাদের কর ফাঁকির বিপুল নথি ফাঁস; বিশ্বজুড়ে তোলপাড়

পৃথিবীর বিভিন্ন দেশের ক্ষমতাধর রাষ্ট্রপ্রধান থেকে শুরু করে ধনী ও ক্ষমতাবান ব্যক্তিদের কর ফাঁকি দিয়ে সম্পদ গোপন করা, অর্থ পাচার, গোপন ব্যবসা এবং বিভিন্ন রকম নিষেধাজ্ঞাকে ফাঁকি দিতে পরামর্শ দেওয়া পানামার একটি আইনি প্রতিষ্ঠানের ১ কোটি ১৫ লাখ কর নথি ফাঁস হওয়ার ঘটনায় বিশ্বজুড়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে।

কে নেই এই তালিকায়? মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক, লিবিয়ার সাবেক রাষ্ট্রপ্রধান মুয়াম্মার গাদ্দাফী, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহযোগী, এমনকি ফুটবল তারকা লিওনেল মেসিও আছেন এই তালিকায়।

জার্মান দৈনিক জিড্ডয়েটশ সাইটুঙ্গ একটি বেনামা সূত্র থেকে এই বিপুল তথ্যভাণ্ডারের সন্ধান পায় এবং ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস বা আইসিআইজে-এর মাধ্যমে বিশ্বের গণমাধ্যমগুলোতে বিষয়টি জানিয়ে দেয়।

বিপুল পরিমাণ এই নথির রক্ষণাবেক্ষণ করছিল পানামার আইনি প্রতিষ্ঠান মোওস্যাক ফনেস্কা। বিশ্বের ৩৫টিরও বেশি দেশে প্রতিষ্ঠানটির শাখা রয়েছে।

আইসিআইজে-এর পরিচালক জেরার্ড রাইল জানান, ফাঁস হওয়া নথিগুলোয় গত ৪০ বছর ধরে মোওস্যাক ফনেস্কার দৈনন্দিন কার্যক্রমের বিবরণ আছে ।

আইসিআইজে-এর ভাষ্যনুযায়ী, ফাঁস হওয়া নথিগুলোর অনেকগুলোরই আইনি বৈধতা থাকলেও যাদের নাম প্রকাশ পেয়েছে, বিশেষ করে রাজনৈতিক ব্যক্তিত্বদের ওপর এর গুরুতর প্রভাব পড়ার আশঙ্কা আছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে