আপডেট : ২০ এপ্রিল, ২০১৬ ১৫:২৮

জীবিত সন্তান প্রসব করলেন মৃত্যুর ৫৫ দিন পর!

আন্তর্জাতিক ডেস্ক
জীবিত সন্তান প্রসব করলেন মৃত্যুর ৫৫ দিন পর!

মেডিকেলের ভাষায় ক্লিনিক্যালি ডেডের ৫৫ দিন পর পোল্যান্ডের এক নারী জীবিত সন্তান প্রসব করেছেন। যদিও শিশুর জন্মের কয়েক ঘণ্টা পর তার মায়ের লাইফ সাপোর্ট মেশিন খুলে ফেলা হয়। আলজাজিরার খবরে বলা হয়, ওই মৃত নারীর মস্তিষ্ক কর্মক্ষমতা হারিয়ে ফেললে তাকে ৫৫ দিন লাইফ সাপোর্টে রাখা হয় যেন তিনি অনাগত সন্তানটি জন্মদিতে পারেন। তবে ওই নারীর নাম প্রকাশ করা হয়নি। ব্রেইন ক্যান্সারে আক্রান্ত ৪১ বছর বয়সী সেই মাকে গত বছর অ্যাম্বুলেন্সে করে দ্রুত হাসপাতালে নিয়ে আসা হলে সেখানেই তার মৃত্যু হয়। ২৬ জানুয়ারি অবশেষে সেই সন্তান পৃথিবীতে আসে।

হাসপাতাল কর্তৃপক্ষ স্থানীয় সময় মঙ্গলবার আলজাজিরাকে জানান, জন্মের পর শিশুটির বড় ধরনের কোনো সমস্যা এখন পর্যন্ত লক্ষ্য করা যায়নি। রোক্ল বিশ্ববিদ্যালয় হাসাপাতালের নবজাতক বিভাগের প্রধান বারবারা ক্রোলাক বার্তা সংস্থা এএফপিকে বলেন, মারা যাওয়ার এতদিন পর পর্যন্ত গর্ভাবস্থা সঠিক থাকাটা একটি বিরল ঘটনা। ক্রোলাক বলেন, তার পরিবার চেয়েছিল অনাগত সন্তানটি যেন পৃথিবীতে আসে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ৫৫ দিন শিশুটিকে পৃথিবীতে আসতে যুদ্ধ করতে হয়েছে। আমরা ডাক্তাররা চেয়েছিলাম গর্ভে যতটা সম্ভব বড় হোক শিশুটি। কিন্তু একটা সময় তার জীবন সঙ্কটাপন্ন হতে থাকলে তাকে অপারেশন করে বের করে আনা হয়। জন্মের পর শিশুটির ওজন ছিল প্রায় এক কেজির মতো। কিন্তু তিন মাস পর এখন সেটি তিন কেজিতে পরিণত হয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এমএইচ

উপরে