আপডেট : ৭ নভেম্বর, ২০২৩ ১৮:০৩

একাকী সমুদ্র অভিযানে ভারতীয় নৌবাহিনীর ২ নারী সৈনিক

অনলাইন ডেস্ক
একাকী সমুদ্র অভিযানে ভারতীয় নৌবাহিনীর ২ নারী সৈনিক
(বামে) কমান্ডার দিলনা কে (ডানে) লেফটেন্যান্ট কমান্ডার রূপা আলাগিরিসামি

একাকী দুঃসাহসিক সমুদ্র অভিযানে যাচ্ছেন ভারতীয় নৌবাহিনীতে কর্মরত ২ নারী কর্মকর্তা। এবার বিশ্বজুড়ে সমুদ্রে এককভাবে অভিযানে নামবেন তারা। এজন্য দেওয়া হচ্ছে নৌযান চালানোর প্রশিক্ষণও। নারী কর্মকর্তাদের এই দুঃসাহসিক অভিযানের কথা জানিয়েছেন নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার। তার মতে, আধুনিক প্রযুক্তির যুগেও এককভাবে সমুদ্রে অভিযানে বিপদের মুখোমুখি হতে হয়। এটা নারীদের কাছে নতুন চ্যালেঞ্জ। 

ভারতীয় গণমাধ্যম বলছে, এই অভিযানে একজন নারী নৌ কর্মকর্তাকে বিশ্বজুড়ে একক এবং বিরামহীনভাবে সমুদ্রে অভিযান চালাতে হবে। এর জন্য প্রাথমিকভাবে ১৭ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। কিন্তু তাদের মধ্যে ২ জনকে এই অভিযানের জন্য নির্বাচিত করা হয়েছে। 

দেশটির নৌবাহিনী বলছে, এই অভিযানের জন্য নির্বাচিত দু’জনের মধ্যে একজন দেশটির কোঝিকোড়ের বাসিন্দা। নাম দিলনা কে। অন্যজন পুদুচেরির বাসিন্দা লেফটেন্যান্ট কমান্ডার রূপা আলাগিরিসামি। 

কমান্ডার দিলনা নৌবাহিনীর একজন লজিস্টিক অফিসার। আর রূপা নৌঅস্ত্র পরিদর্শক। বর্তমানে তারা পরবর্তী ধাপের জন্য প্রস্তুতি শুরু করেছেন। ভারতীয় নৌবাহিনীর অবসরপ্রাপ্ত কমান্ডার অভিলাষ টমি নির্বাচিতদের প্রশিক্ষণ দিচ্ছেন। তিনি জানিয়েছেন, একক অভিযানের জন্য সমস্ত রকমের দক্ষতা থাকা একান্ত প্রয়োজন। নৌযান চালানো থেকে শুরু করে আবহাওয়া পর্যবেক্ষণ এবং নেভিগেট সম্পর্কে ধারণা থাকা খুবই জরুরি। আর সেই প্রশিক্ষণই দেওয়া হচ্ছে। 

ভারতীয় গণমাধ্যমে খবরে জানা গেছে, নির্বাচিতরা আরব সাগর, বঙ্গোপসাগর এবং ভারত মহাসাগরে একক অভিযান চালাবেন। আগামী বছর নির্বাচিতরা তাদের অভিযান শুরু করবেন। নারী নৌ কর্মকর্তাদের দিয়ে এককভাবে সাগরে অভিযানের পরিকল্পনাটি প্রথম মাথায় আসে প্রয়াত ভাইস অ্যাডমিরাল এমপি আওয়াতির। 

এর আগে আটজন নাবিক বিশ্বজুড়ে একভাবে সমুদ্রে অভিযান চালিয়েছিলেন। এর মধ্যে রয়েছেন অবসরপ্রাপ্ত কমান্ডার তথা প্রশিক্ষক টমিও। ২০২২ সালে তিনি সমুদ্রে এককভাবে অভিযান চালান। দুঃসাহসিক এই অভিযানে পুরুষরাই কেবল অংশ নিয়েছিলেন। তবে এবার প্রথম নারীরা এই অভিযানে যুক্ত হতে চলেছেন।

উপরে