আপডেট : ৬ ডিসেম্বর, ২০১৫ ১৬:৪০

খাদ্যনালীতে ব্লেড; বের করতে হল গলা কেটে

অনলাইন ডেস্ক
খাদ্যনালীতে ব্লেড; বের করতে হল গলা কেটে

খেলতে খেলতে ব্লেড গিলে ফেলেছিল চার বছরের মেয়ে অদিতি।মা বাবাকে জানায়নি। কিন্তু প্রচণ্ড যন্ত্রণায় বারবার কেঁদে উঠছিল।  সঙ্গে মারাত্মক কাশি, পেটে ব্যথা। হঠাৎ কাশির সঙ্গে রক্ত বেরোতে দেখে ভয় পেয়ে যান শিশুটির বাবা-মা। ছোটেন ডাক্তারের কাছে। শেষ অবধি এক্স-রে দেখে চমকে ওঠেন সকলে।  আস্ত ব্লেড আটকে রয়েছে ছোট্ট মেয়েটির খাদ্যনালীতে! এমনই কাণ্ড ঘটে গুয়াহাটির কালাপাহাড় এলাকায়।

আনন্দ বাজার মেয়েটির মা বাবার বরাত দিয়ে জানায়, এক সপ্তাহ ধরে অদিতির কাশি ও পেট ব্যথা হচ্ছিল। প্রথমে তাঁরা আমল দেননি। কিন্তু মুখ থেকে রক্ত বের হওয়ার পরেই আতঙ্কিত হয়ে তাঁরা ডাক্তার দেখান। প্রথমে চিকিৎসকও কিছু বুঝতে পারছিলেন না। ওষুধে কাজ না হওয়ায় বুক ও পেটের এক্স-রে, আলট্রা সোনোগ্রাফি করানো হয়। তখনই দেখা যায় আটকে থাকা ব্লেডটিকে। ব্লেডের ধারালো অংশ দিয়ে ক্রমাগত খাদ্যনালী কেটে রক্ত বের হচ্ছিল। ডাক্তার জানান, বিপজ্জনক ভাবে আটকে রয়েছে ব্লেডটি। তা বের করতে জটিল অস্ত্রোপচার করতে হবে। দরকার মোটা টাকার। কিন্তু দরিদ্র কৃষ্ণবাবুর কাছে বেশি টাকা ছিল না।

ঘটনার কথা জানতে পেরে আসামের স্বাস্থ্যমন্ত্রী সরকারি খরচে অদিতির অস্ত্রোপচারের নির্দেশ দেন। দ্রুত মেয়েটিকে গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।প্রায় দেড় ঘণ্টা ধরে অদিতির শ্বাসনালী ও খাদ্যনালীতে অস্ত্রোপচার হয়েছে। শিশুটির গলা কেটে শ্বাসনালী ও খাদ্যনালী উন্মুক্ত করে তিন টুকরো করে ব্লেডটিকে বের করা হয।ব্লেডটি শ্বাসনালী ও খাদ্যনালীর মধ্যে আটকে ছিল।

শিশুদের প্রতি আমাদের সকলেরেই খেয়াল রাখ উচিত। অদিতির মত এমন ঘটনার যেন পূনরাবৃত্তি না হয়।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/এইচজে

উপরে