আপডেট : ১৪ মে, ২০১৬ ১১:০১

ফেসবুকের আছে একটি নিজস্ব জীবন, আসুন উঁকি দিয়ে দেখে নেই

বিডিটাইমস ডেস্ক
ফেসবুকের আছে একটি নিজস্ব জীবন, আসুন উঁকি দিয়ে দেখে নেই

বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমের নাম ফেসবুক। এর জনপ্রিয়তা এখন এতই দ্রুত ছড়াচ্ছে যা কল্পনার অতীত। ফেসবুক এখন অনেকের কাছেই হয়ে উঠেছে নেশা। অনেকের কাছেই  এটি  প্রকাশের মাধ্যম, বিপ্লবের মাধ্যম। আর অনেকেই শ্রেফ বিনোদনের জন্য ব্যবহার করছেন ফেসবুক। এই ফেসবুক ছাড়া একটি জীবন এখন আর সম্পূর্ণ হতে পারে না বলে আমি বিশ্বাস করি।

ফেসবুকে আপনি প্রতিদিন ছবি আপলোড দিচ্ছেন। শেয়ার করছেন নানান দৈনন্দিন ঘটনা। আপনার কি জানতে ইচ্ছে করে না ফেসবুক সম্পর্কে কিছু অজানা তথ্য। ফেসবুক এখন শুধু সামান্য একটু স্ট্যাটাস দেয়ার বিষয় না। এটি আমাদের সামাজিক স্ট্যাটাসের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। তাই জেনে নিন ফেসবুক সম্পর্কে অজানা কিছু তথ্য।

১. প্রায় ৩৫০ মিলিয়ন ছবি প্রতিদিন ফেসবুক থেকে আপলোড করা হয়। সারাবিশ্বে গত বছরের সেপ্টেম্ব মাসে ফেসবুক ব্যবহার কারীরা ৫০ বিলিয়ন চিত্র আপলোড করেছেন। আপনি আরো অবাক শুনলে ফেসবুকে প্রতি সেকেন্ডে ৪০০০ ছবি আপলোড হয়।

২. ফেসবুকের লোগো নীল কারণ মার্ক জাকারবার্গ লাল-সবুজে বর্ণান্ধ। "জুকারবার্গ নিউ ইয়র্কারকে দেয়া একটি সাক্ষাৎকারে বলেন, "নীল আমার জন্য খুব দারুন একটা রঙ। আমি পৃথিবীর সব নীল দেখতে পারি, আকাশটাও।"

৩. ফেসবুকের কর্তা মার্ক জুকারবার্গ খুব বিখ্যাত খুব বিখ্যাত তার পরনের পোষাক নিয়ে। আসলে তিনি এই পোষাক নিয়ে এত সময় নষ্ট করতেই চান না।

৪. ২০০৬ সালের জুলাই মাসে মার জুকারবার্ ইয়াহু থেকে করা ১ বিলিয়ন ডোলারের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন।  সেই সময়ে তার বয়স ছিল ২২ বছর। আজ এই কোম্পানীর সাধারণ মূল্য ১৩৫ বিলিয়ন ডলার।

৫. অন্যান্য অনেক বড় প্রযুক্তি কোম্পানি মত ফেসবুকও তাদের নিরাপত্তায়  কোড সংক্রান্ত কোন ত্রুটি বাতলে দিলে তাঁকে তাঁকে নগদ পুরস্কার দেয়। সর্বনিম্ন পুরস্কার ৫০০ ডলার এবং বৃহত্তম পুরস্কার ৩৩,৫০০ রাখা হয়েছে।

৬. ২০১১ সালের তিন ভাগের দুই ভাগ বিবাহ বিচ্ছেদ কারন হিসেবে ফেসবুককে দায়ী করা হয়। যুক্তরাজ্য ভিত্তিক আইনি দৃঢ় বিবাহবিচ্ছেদ অনলাইনের একটি জরিপে এটি উটেহ এসেছে।

৭. তিনশত হাজার অনুসারী থাকার সত্ত্বেও জুকারবার্গ টুইটারের ভক্ত নন। তিনি টুইটারে ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত মাত্র ১৯ বার টুইট করেছেন।

৮. ফেসবুক আপনি ৭০টি ভাষায় ব্যবহার করতে পারবেন।


বিডিটাইমস৩৬৫ডটকম/জামি

উপরে