আপডেট : ২৯ মে, ২০১৬ ১৫:৩৪

ফেসবুকে নারীর তুলনায় পুরুষ বেশি ক্ষোভ প্রকাশ করে; পরীক্ষিত

জানা অজানা
ফেসবুকে নারীর তুলনায় পুরুষ বেশি ক্ষোভ প্রকাশ করে; পরীক্ষিত

ফেসবুকে মানুষ প্রায়ই স্ট্যাটাস হালনাগাদ করে এবং অন্যের স্ট্যাটাসে মন্তব্য পোস্ট করে। কিন্তু ফেসবুকে কে বেশি বিতর্ক ছড়ায় বা রাগ-ক্ষোভ প্রকাশ করে, তা নিয়ে এত দিন কোনো গবেষণা হয়নি। সম্প্রতি নিউইয়র্কের স্টোনি ব্রুক বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিষয়টি নিয়ে গবেষণা চালান। তাঁরা গবেষণায় দেখেছেন, ফেসবুকে নারীর তুলনায় পুরুষ বেশি ক্ষোভ প্রকাশ করে এবং যুক্তিতর্কে জড়িয়ে পড়ে। 

দ্য ইনডিপেনডেন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, গবেষকেরা ৬৫ হাজার ফেসবুক ব্যবহারকারীর এক কোটির বেশি স্ট্যাটাস ও মন্তব্য নিয়ে কম্পিউটার প্রোগ্রামের মাধ্যমে বিশ্লেষণ করেন। এতে দেখা যায়, নারীর তুলনায় পুরুষ স্ট্যাটাস দেওয়া বা মন্তব্য করার সময় বেশি ক্ষোভ দেখায়। 
দেখা গেছে, স্ট্যাটাস আপডেট করার সময় নারীর পোস্টে ‘ওয়ান্ডারফুল’, ‘হ্যাপি’, ‘বার্থডে’, ‘ডটার’, ‘বেবি’, ‘এক্সসাইটেড’, ‘থ্যাঙ্কফুল’ প্রভৃতি শব্দগুলো বেশি থাকে আর পুরুষের মন্তব্যে ‘ফ্রিডম’, ‘লিবার্টি’, ‘উইন’, ‘ব্যাটল’, ‘এনেমি’ প্রভৃতি শব্দগুলো বেশি থাকে। 

মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের মনস্তাত্ত্বিক মার্গারেট কার্ন বলেন, ‘অনেকভাবে নারী ও পুরুষের মধ্যকার ব্যবহার করা শিরোনামটি খুব আশ্চর্যের বিষয় নয়। এগুলো সাধারণ লিঙ্গ ছকের মধ্যেই পড়ে। কম্পিউটারের পদ্ধতি ব্যবহার করে আমরা মানুষের মনোজগতের দৃশ্য অনুধাবন করতে পারি। আমরা প্রতিদিন যেসব বিষয়ের সম্মুখীন হই, মানুষের মন তা স্বয়ংক্রিয়ভাবে তার বিভাজন করে ফেলে।’ তথ্যসূত্র: ইনডিপেনডেন্ট, ওয়াল স্ট্রিট জার্নাল।

বিডিটাইমস৩৬৫/এএ  

উপরে