আপডেট : ১৭ জুলাই, ২০১৬ ১৫:৪০

নিজেকে ভালোবাসলে এই কাজগুলো থেকে বিরত থাকেন

অনলাইন ডেস্ক
নিজেকে ভালোবাসলে এই কাজগুলো থেকে বিরত থাকেন

কাজ, সমাজ, পরিবারের চান নিয়ে আমরা নিজেদের ব্যাপারে একটু সময় বের করে ভাববার কথা একেবারেই ভুলে যাই। প্রতিদিন আমরা কতো কাজ করেই না থাকি। কখনো নিজের ইচ্ছায় আবার কখনো নিজের ইচ্ছার বিরুদ্ধে। নিজের ইচ্ছার বিরুদ্ধে কাজ করে মানসিক অশান্তি ডেকে আনি আমরা নিজেরাই। কখনো কখনো ইচ্ছার বিরুদ্ধে কাজ আমাদের করতে হয়। আমরা বাধ্য হই করতে।

কিন্তু নিজের ওপর চাপ তৈরি করে নিজের ইচ্ছার বিরুদ্ধে কাজ আর কতোদিন? প্রত্যেকেরই নিজের ইচ্ছা মতো এবং স্বাধীনতা অনুযায়ী কাজ করার অধিকার রয়েছে। রয়েছে নিজের পছন্দমতো জীবনকে সাজিয়ে নেবার। আমরা চাইলেই কিছু কাজ করা থেকে বিরত থাকতে পারি যা আমাদের জীবনটাকে সুখের করে তুলতে। নিজেকে ভালোবেসে থাকলে এই কাজগুলো করা থেকে বিরত থাকা উচিৎ সকলের।

নিজের স্বাস্থ্যকে অবহেলা করবেন না

পরিবার পরিজনের কথা ভাবতে ভাবতে হয়তো নিজের স্বাস্থ্যের দিকে নজর দিতেই ভুলে যান অনেকে। কিন্তু এই কাজটি করবেন না। আপনি নিজে সুস্থ না থাকলে অন্যদের কথা ভাববেন কিভাবে। তাই প্রথমে নিজেকে কি করে সুস্থ রাখা যায় তা ভাবুন। এতে করে স্বাস্থ্য ভালো রেখে কাজ করে যেতে পারবেন।

নিজেকে কখনো তুচ্ছ ভাববেন না

একটি কাজ না পারলে কিংবা বিফলতা আসলে সবার প্রথমে আমরা নিজেদের দোষারোপ করে থাকি। আমাকে দিয়ে কিচ্ছু হবে না, আমি কিচ্ছুই পানি না। এই কাজটি কখনোই করতে যাবেন না। আপনি নিজেকে তুচ্ছ তাচ্ছিল্য করবেন না। বিশেষ করে অন্য কারো সামনে তো নয়ই। আপনি যদি নিজেকে ভালোবাসেন তবে নিজেকে সম্মান করতে শিখুন।

প্রত্যেকটি বিষয় নিয়ে চিন্তা করা ছেড়ে দিন

অনেকেই আছেন সব ব্যাপার নিয়েই অনেক বেশি চিন্তায় পড়ে যান। ছোটোখাটো ব্যাপার থেকে শুরু করে অনেক বড় ব্যাপার সব কিছুতেই অনেক চিন্তা। এই কাজটি করবেন না। চিন্তা মানসিক শান্তি একেবারে নষ্ট করে দেয়। যেসকল ব্যাপার নিয়ে চিন্তা না করলেও চলবে তা ছেড়ে দিন। অনেক সময় আপনাআপনিই অনেক ঝামেলা কেটে যায়। সব কিছু নিয়ে চিন্তা করে শান্তি নষ্ট করবেন না।

জীবনটা একটি রেস নয়, এটি উপভোগ্যের বিষয়ও বটে

কখনোই ভাববেন না আপনি একটি রেসের মাঠে নেমে গিয়েছেন জন্মের পর থেকেই। এবং সফলতা হাতে আনার জন্য আগুপিছু চিন্তা না করে সেই রেসে ছুটতে যাবেন না। জীবনটা যতোটুকু কাজের জায়গা ঠিক ততোটুকুই উপভোগের জায়গাও। আপনি সারাজিবন সফলতার পেছনে ছুটে সফলতা পেলেন ঠিকই কিন্তু এরই ফাঁকে হারিয়ে ফেলবেন অনেক কিছু।

অন্যের সাথে তুলনা করবেন না নিজেকে

প্রতিটি মানুষ যেমন আলাদা তেমনই প্রতিটি মানুষের অবস্থানও আলাদা হয়ে থাকে। নিজেকে অন্যের সাথে তুলনা করে নিয়ে মন খারাপ করে বসে থাকা একেবারেই উচিৎ নয় কারো। নিজেকে সেই অবস্থানে নিয়ে দেখুন, হয়তো তিনি আপনার থেকেও খারাপ অবস্থানে রয়েছেন। তাই কখনোই নিজকে অন্যের সাথে তুলনার মতো ভুলটি করবেন না।

মাঝে মাঝে নিজের ইচ্ছার মূল্য দেয়া উচিৎ

সব সময় মন যা চায় তা করা যায় না সেটা আমরা সকলেই জানি। কিন্তু সব সময়ই যে ইচ্ছার বিরুদ্ধে কাজ করতে হবে এমন কোনো কথা নেই। মাঝে মাঝে নিজের ইচ্ছার মূল্য দিন। নিজের ইচ্ছার কথা ভাবু। দেখবেন জীবনটা অনেক বেশি ভালোবাসার যোগ্য মনে হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/বুলা

উপরে