আপডেট : ২০ এপ্রিল, ২০১৬ ১৭:৪৮

নির্ধারিত সময়ে গম ক্রয়ের সুপারিশ করলো সংসদীয় কমিটি

অনলাইন ডেস্ক
নির্ধারিত সময়ে গম ক্রয়ের সুপারিশ করলো সংসদীয় কমিটি

বিশ্বের ভাল গম উৎপাদনকারী দেশের সঙ্গে নির্ধারিত সময়ের মধ্যে(টাইম বাউন্ড) করে গম ক্রয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করেছে জাতীয় সংসদের খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে কমিটির ১৪তম বৈঠকে এই সুপারিশ করা হয়। সংসদ সচিবালয় গণসংযোগ শাখার সহকারী পরিচালক আবদুল হালিম মুন্সী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে খাদ্য মন্ত্রণালয়ের অধীন চলমান প্রকল্পের কার্যক্রম নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন করার সুপারিশ করা হয়। এ ছাড়াও মন্ত্রণালয়ের নিয়োগ প্রক্রিয়া তরান্বিত করার লক্ষ্যে শীঘ্রই নিয়োগ-বিধি প্রণয়ন সম্পন্ন করার সুপারিশ করা হয়।

এতে আরও বলা হয়, কমিটি বেসরকারি পর্যায়ে আমদানিকৃত গমের মান নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সচেতনতা বৃদ্ধির জন্য উদ্যোগ গ্রহণসহ খাদ্য অধিদপ্তর কর্তৃক গম আমদনির প্রক্রিয়া স্বচ্ছ এবং অধিকতর গতিশীল করার সুপারিশ করে। ভাল গম উৎপাদনকারী দেশ সমূহের সঙ্গে নির্ধারিত সময়ের মধ্যে করে গম ক্রয় করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করে।

এ ছাড়াও গম জাহাজীকরণের পূর্বে আন্তর্জাতিক এজেন্টদের সমন্বয়ে আমদানিকৃত বা ক্রয়কৃত গম পরীক্ষা করিয়ে নেওয়ার সুপারিশও করা হয় কমিটির বৈঠকে। দেশের বিভিন্ন সাইলোতে দক্ষ কেমিস্ট নিয়োগ করে বিদ্যমান ল্যাবরেটরীজ আধুনিকায়নের জন্য সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আব্দুল ওয়াদুদের সভাপতিত্বে কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, হাসিবুর রহমান স্বপন, শেখ ফজলে নূর তাপস এবং শিরিন নাঈম।

বিডিটাইমস৩৬৫ডটকম/এমএইচ

উপরে