আপডেট : ২ মে, ২০১৬ ২১:১৪

গত এক মাসে ২২ শিশু খুন,নির্যাতনের শিকার ৭৮

অনলাইন ডেস্ক
গত এক মাসে ২২ শিশু খুন,নির্যাতনের শিকার ৭৮

চলতি বছরের এপ্রিল মাসে সারা দেশে ২২ শিশু খুন হয়েছে। নির্যাতনের শিকার হয়েছে ৭৮ শিশু। আর ধর্ষণের শিকার হয়েছে ৩৪ নারী ও শিশু।

 

এপ্রিল মাসের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

 

এতে দেশের সামগ্রিক মানবাধিকার পরিস্থিতি সন্তোষজনক নয় বলেও দাবি করেছে সংস্থাটি।

 

শিশু হত্যা ও নির্যাতন নিয়ে প্রতিবেদনটিতে বলা হয়, এপ্রিল মাসে ২২ শিশুকে হত্যা করা হয়। আর নির্যাতনের শিকার হয় ৭৮ শিশু। চট্টগ্রামের বোয়ালখালীতে শিশুকন্যাকে শ্বাসরুদ্ধ করে হত্যা করে মা। কুমিল্লায় হত্যার শিকার হয় এক শিশু। এ মাসে শিশু নির্যাতনের বেশ কিছু ঘটনা ঘটে।

 

সোনারগাঁওয়ের এক স্কুলের ১০ শিক্ষার্থীকে পিটিয়ে আহত করে শিক্ষক। ঝালকাঠিতে এক মাদ্রাসা শিক্ষক প্রায় ২০ ছাত্রের চুল কেটে দেয়। বরিশালে চুরির দায়ে দুই শিশুকে গাছে বেঁধে নির্নম নির্যাতন করা হয়।

 

প্রতিবেদনে জানানো হয়েছে, এপ্রিল মাসে মোট ধর্ষণের শিকার হয়েছে ৩৪ নারী ও শিশু। এদের মধ্যে ধর্ষণের শিকার হয় ১৪ নারী ও ১১ শিশু। ধর্ষণের পর হত্যা করা হয় ৩ জনকে।

 

লক্ষীপুরে গণধর্ষণের শিকার হয় দুইবোন। সিরাজদীখান উপজেলার বারুচর ইউনিয়নে ধর্ষণের শিকার হয় এক গৃহবধূ। এ মাসে ধর্ষণের ঘটনা বেশী ঘটে ঢাকা বিভাগে। গণধর্ষণের পর হত্যার ঘটনা ঘটে ময়মনসিংহ ও নারায়ণগঞ্জে।

 

প্রতিবেদনে আরো বলা হয়, এপ্রিলে যৌতুকের কারণে প্রাণ দিতে হয়েছে ৩ নারীকে। যৌতুকের কারণে নির্যাতিত হয়ে আহত হয় ৩ নারী।

 

সাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলায় যৌতুকের কারণে আলেয়া নামের এক গৃহবধূকে পিটিয়ে হত্যা করে স্বামী ও শশুর।

 

বাকি দুটো হত্যাকাণ্ড ঘটে বরিশাল ও পিরোজপুরে। সিরাজগঞ্জে এক গৃহবধূকে যৌতুকের দাবিতে এক স্বামী পিটিয়ে রক্তাক্ত করে। নারায়ণগঞ্জেও দুই গৃহবধূ নির্যাতনের শিকার হয়।

 

প্রতিবেদনে পারিবারিক কলহে গত এপ্রিল মাসে ৯ জন নিহত হওয়ার তথ্য জানানো হয়েছে। এ সময়ে আহত হন ১১ জন। এ ছাড়া একই মাসে বিভিন্ন কারণে স্বামীর হাতে নিহত হন ১৬  নারী। পারিবারিক সদস্যদের মধ্যে দ্বন্দ্ব, রাগ, পরকীয়াসহ বিভিন্ন পারিবারিক কারণে এই সব মৃত্যু সংগঠিত হয় বলে সংস্থাটি দাবি করেছে।

 

এ ছাড়া প্রতিবেদনে বলা হয়েছে, এপ্রিলে ক্রস ফায়ারের ৫ জন নিহত, আত্মহত্যা করেছে ৩৪ জন, সন্ত্রাসীরা খুন করেছে ৮০ জনকে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এমএইচ

উপরে