আপডেট : ২ ডিসেম্বর, ২০১৫ ১৬:৩৪

বিশ্বের শীর্ষ ১৩ বুদ্ধিজীবীর একজন শেখ হাসিনা

অনলাইন ডেস্ক
বিশ্বের শীর্ষ ১৩ বুদ্ধিজীবীর একজন শেখ হাসিনা

যুক্তরাষ্ট্রের সাময়িকী ‘ফরেন পলিসি’ প্রকাশিত বিশ্বের নেতৃস্থানীয় ১০০ চিন্তাবিদের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেখানে তিনি আছেন ডিসিশন মেকারসদের (নীতি নির্ধারক) তালিকায়।

একই ক্যাটাগরিতে এ বছর শেখ হাসিনার সঙ্গে আছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং মৌরিতানিয়ার প্রেসিডেন্ট আমিনাহ গুরিব, সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রী মোহাম্মদ বিন সালমান, সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী মারগট ওয়ালস্ট্রমও।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জলবায়ু পরবির্তনের বিরূপ প্রভাব নিয়ে সচেতনতা তৈরিতে ভূমিকার জন্য এই তালিকায় ‘ডিসিশন মেকার্স’ ক্যাটাগরিতে বিশ্বের শীর্ষ ১৩ বুদ্ধিজীবীর মধ্যে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

ফরেন পলিসি প্রতি বছর ‘১০০ লিডিং গ্লোবাল থিংকার্স’ শিরোনামে এই তালিকা প্রকাশ করে। ২০০৯ সাল থেকে শুরু হওয়া এই তালিকা ফরেন পলিসির সর্বাধিক পঠিত ফিচারগুলোর মধ্যে থাকে।

বিশ্বে পরিবর্তন আনার ক্ষেত্রে আগের বছরের সুনির্দিষ্ট অবদান ও ধারণাকে বাস্তব রূপ দেওয়ার ক্ষমতা বিবেচনায় নিয়ে এ তালিকা তৈরি করেন ফরেন পলিসির সম্পাদকরা। বিভিন্ন দেশের রাজনীতিক, আইনজীবী, উদ্ভাবক, শিল্পী, সরকারি কর্মকর্তা ও স্বপ্নদ্রষ্টাদের নাম এতে স্থান পায়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, মিয়ানমারের নেত্রী অং সান সু চি এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের নাম বিভিন্ন বছর এই তালিকায় এসেছে।

বিডিটাইমস৩৬৫ ডটকম/একে

উপরে