আপডেট : ১৬ ডিসেম্বর, ২০১৫ ১২:৩৫

বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে ফুলেল শ্রদ্ধায় শহীদের স্মরণ

নিউজ ডেস্ক
বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে ফুলেল শ্রদ্ধায় শহীদের স্মরণ
ছবি: মো: মেহেদী হাসান

দুই যুগের পাকিস্তানি শাসনের অবসান ঘটিয়ে, বিশ্বের মানচিত্রে যাদের রক্তের বিনিময়ে অভ্যুদয় ঘটেছিল বাংলাদেশ নামের নতুন এক রাষ্ট্রের, মুক্তিযুদ্ধে বাঙালির বিজয়ের ৪৪তম বার্ষিকীতে সেই বীর সন্তানদের স্মরণ করছে জাতি।

বুধবার ভোরে সুর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় প্যারেড স্কয়ারে (পুরনো বিমানবন্দর) ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে শুরু হয় বিজয় দিবসের আনুষ্ঠানিকতা।

ভোর সাড়ে ৬টার পর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভারের জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিসেনাদের প্রতি শ্রদ্ধা জানান।

তিন বাহিনীর একটি চৌকস দল এ সময় সালাম জানায়। শহীদদের স্মরণে বিউগলে বাজে করুণ সুর।

কিছুটা সময় নিরবে দাঁড়িয়ে একাত্তরের শহীদদের স্মরণ করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

এরপর জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি এস কে সিনহা স্মৃতিসৌধে ফুল দেন। আওয়ামী লীগের সভানেত্রী হিসাবে দলের নেতা-কর্মীদের নিয়ে পরে আবারও শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা।

জাতীয় পার্টির নেতাকর্মীদের নিয়ে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, বিচারপতি, তিন বাহিনীর প্রধান, মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্রবাহিনীর সদস্য ও কূটনীতিকরাও শহীদ বেদিতে ফুল দিয়ে স্মরণ করেন একাত্তরের শহীদদের।

সকাল ১০টা ৫০ মিনিটে শ্রদ্ধা জানান বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

এ সময় তার সঙ্গে ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, মাহাবুব উদ্দিন খোকন, স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়াসহ যুবদল-ছাত্রদল ও বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

সকালে ভিআইপিদের শ্রদ্ধা জানানোর পর জাতীয় স্মৃতিসৌধ খুলে দেওয়া হয় সর্বসাধারণের জন্য। পতাকা আর ফুল হাতে জনতার ঢল নামে সৌধ প্রাঙ্গণে। ফুলে ফুলে ভরে ওঠে শহীদের স্মৃতির মিনার।

বিডিটাইমস৩৬৫ডটকম/একে

উপরে