আপডেট : ১৬ এপ্রিল, ২০১৬ ১১:২৪

সন্তানের আইএসেএ যোগদান; মায়েদের আর্তনাদ

আন্তর্জাতিক ডেস্ক
সন্তানের আইএসেএ যোগদান; মায়েদের আর্তনাদ

জঙ্গিদের সন্ত্রাসী হামলার ঘটনা বড় শিরোণাম হয়েছে বিশ্ব জুড়ে, কিন্তু এ শিরোণামের আড়ালে ঢাকা পড়ে গেছে এই মায়েদের গভীর মর্মযাতনা।

ইসলামিক স্টেটের (আইএস) হয়ে সিরিয়ায় যুদ্ধে গেছে এমন এক ছেলের মা তার প্রতিক্রিয়া জানাতে গিয়ে বললেন, সিরিয়া শব্দটি শোনার সঙ্গে সঙ্গে আমার মনে হলো আমার মাথায় আকাশ ভেঙ্গে পড়েছে।

আমার মনে হলো আমি ‘মা’ হিসেবে আমার দায়িত্ব ঠিকমত পালন করিনি। আমি তাকে বলতে পারিনি তাকে আমি কত বেশি ভালোবাসি।বলতে পারিনি যে, সেই আমার কাছে সবকিছু।

ব্রাসেলসের মোলিনবিক নামে যে এলাকাটি এখন ইউরোপে ইসলামী জঙ্গিদের সবচেয়ে বড় ঘাঁটি বলে পরিচিতি পেয়েছে, সেখানকার বাসিন্দা এই মা এভাবেই তার নিদারুণ যন্ত্রণার কথা প্রকাশ করেছেন।তার মতো আরও বহু মায়ের সন্তান এভাবে জঙ্গি হয়ে চলে গেছে সিরিয়া বা ইরাকে। অনেকে আত্মঘাতী হামলায় অংশ নিয়েছে।

ব্রাসেলসের মোলিনবীকের কয়েকজন মায়ের সাক্ষাৎকার নেয়া হয় গত বছরের অক্টোবরে। এর কিছুদিন পরেই ঘটে প্যারিসের সন্ত্রাসী হামলা। সেই সন্ত্রাসী হামলায় আত্মঘাতী বোমারু হিসেবে অংশ নিয়েছিল সাক্ষাৎকার দেয়া এক মায়ের সন্তান। এই মায়ের বুকফাটা আর্তনাত বিশ্ব মিডিয়ায় আলোড়ন তোলে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এমএইচ

উপরে