আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:০৬

আপিল বিভাগে মাহমুদুর রহমানের জামিন স্থগিত

বিডিটাইমস ডেস্ক
আপিল বিভাগে মাহমুদুর রহমানের জামিন স্থগিত

প্রধানমন্ত্রীর ছেলে ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণচেষ্টা ও হত্যা ষড়যন্ত্রের অভিযোগে করা মামলায় দৈনিক আমারদেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করে দিয়েছেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি।

জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি শেষে রোববার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এই আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। অপরদিকে মাহমুদুর রহমানের পক্ষে ছিলেন এজে মোহাম্মদ আলী। তাকে সহায়তা করেন তানভীর আহমেদ আল আমিন।

তানভীর আহমেদ আল আমিন সাংবাদিকদের জানান, আগামী ৩০ অক্টোবর আপিল বিভাগের কার্যক্রম চলার পূর্বপর্যন্ত মাহমুদুর রহামানের জামিন স্থগিত করা হয়েছে। ওইদিন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আদালতে তার জামিন শুনানির জন্য কার্যতালিকায় আসবে।

এর আগে গত ৭ সেপ্টেম্বর মাহমুদুর রহমানের করা এক আবেদনের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত বেঞ্চ জামিন মঞ্জুর করেন।

সজিব ওয়াজেদ জয়কে যুক্তরাষ্ট্রে অপহরণ করার জন্য তার সম্পর্কে তথ্য পেতে এফবিআইয়ের এক এজেন্টকে ঘুষ দেয়ায় দেশটির আদালতে গত বছর প্রবাসী এক বিএনপি নেতার ছেলের কারাদণ্ড দেয়া হয়। সেই রায়কে কেন্দ্র করে ঢাকায় করা এক মামলায় গত ১৬ এপ্রিল যায়যায়দিন পত্রিকার সাবেক সম্পাদক শফিক রেহমানকে গ্রেফতার করা হয়। পরে মাহমুদুর রহমানকেও একই মামলায় গ্রেফতার দেখিয়ে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়।

এ ছাড়াও বিভিন্ন থানায় মাহমুদুর রহমানের বিরুদ্ধে অন্তত ৭০টি মামলা দেয়া হয়। ২০১৩ সালের ১১ এপ্রিল রাষ্ট্রদ্রোহের মামলায় গ্রেফতার হওয়ার পর থেকে মাহমুদুর কারাগারেই রয়েছেন। জয়কে অপহরণ ও হত্যার ষড়যন্ত্র মামলার আসামি শফিক রেহমান সম্প্রতি সুপ্রিম কোর্ট থেকে জামিনে মুক্তি পেয়েছেন।

জেডএম

উপরে