আপডেট : ৬ আগস্ট, ২০২০ ২১:২৯

চাল আমদানির অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
চাল আমদানির অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী

চলতি মৌসুমে প্রয়োজনীয় পরিমান চাল আমদানি করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৬ আগস্ট) খাদ্য মন্ত্রণালয় থেকে পাঠানো সংক্ষিপ্ত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সেখানে বলা হয়, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রয়োজনীয় পরিমাণ চাল আমদানির অনুমতি দিয়েছেন।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চলতি বছর সাড়ে ১৯ লাখ মেট্রিক টন বোরো ধান চাল কেনার লক্ষ্য মাত্রা ঠিক করে সরকার। সে অনুযায়ী ৩৬ টাকা দরে মিলারদের কাছ থেকে ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল, ৩৫ টাকা কেজিতে দেড় লাখ মেট্রিক টন আতপ চাল এবং সরাসরি কৃষকদের কাছ থেকে ২৬ টাকা কেজিতে আট লাখ মেট্রিক টন বোরো ধান কেনার পরিকল্পনা ছিল। কিন্ত করোনাভাইরাসের কারনে কিছু মিল মালিক ৩৬ টাকা কেজি দরে চাল সরবরাহ করতে গড়িমসি করে চালের দাম বাড়াতে সরকারের কাছে দাবি তোলেন। অনেক মালিক চুক্তিমূল্য অনুযায়ী চাল সরবরাহ না করায় ধান চাল সরবরাহে সরকার লক্ষ্যপূরণ করতে পারেনি।

এরপর শুল্ক কমিয়ে চাল আমদানির সিদ্ধান্ত জানিয়ে গত ৭ জুলাই বিদেশ থেকে চাল আমদানির কথা জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

উল্লেখ্য, এবার বোরো মৌসুমে ধানের বাম্পার ফলন হলেও মিল মালিকরা নির্ধারিত মূল্যে ধান চাল সরবরাহ না করায় অনেকটা বিপাকে পরে সরকার। এরপর চাল আমদানি করা হবে বলে মিল মালিকদের অনেকবার হুঁশিয়ারিও করেছিলেন খাদ্যমন্ত্রী।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে