আপডেট : ১০ ডিসেম্বর, ২০১৫ ১৩:৪৩

পর্দা উঠলো দুবাই চলচ্চিত্র উৎসবের

অনলাইন ডেস্ক
পর্দা উঠলো দুবাই চলচ্চিত্র উৎসবের

জমকালো আয়োজনে বুধবার পর্দা উঠলো সপ্তাহব্যাপী দুবাই চলচ্চিত্র উৎসবের। ৬০টি দেশের ১৩৪টি সিনেমা প্রদর্শিত হবে এবারের উৎসবে।

দক্ষিণ এশিয়ার চলচ্চিত্র উৎসবগুলোর মধ্যে দোহা ও আবুধাবির উৎসব স্থগিত হওয়ায় পুরো আলোটাই এখন দুবাই চলচ্চিত্র উৎসবের ওপর। চলচ্চিত্র বাছাই প্রক্রিয়ায় উৎসবটি নজর কেড়েছে চলচ্চিত্রপ্রেমীদের।

আটদিনের জমকালো এই অনুষ্ঠানের প্রথমদিনে রেড কার্পেটে অংশ নেন তারকা মাইকেল বি জর্দান, টিভি শো সম্রাট টেরেন্স হাওয়ার্ড, মুখাভিনেতা রিচার্ড ড্রেফুস, ব্রিটিশ অভিনেতা দেব প্যাটেল, টিভি ব্যক্তিত্ব এবং অভিনেতা টেরেন্স জে, বলিউড অভিনেতা নাসিরুদ্দিন শাহ, ভারতীয় বংশোদ্ভূত পরিচালক দীপা মেহতা, জনপ্রিয় ফরাসি অভিনেতা ক্যাথরিন ডেনিওভ।

২০১০ সালের বেস্ট সেলার উপন্যাস ইমা ডনগুইয়ের ‘রুম’ উপন্যাস অবলম্বনে লেনি আব্রাহামসনসের পরিচালিত ‘রুম’ সিনেমাটি প্রদর্শিত হয়েছে। পাঁচ বছর বয়সী জ্যাক ও তার মায়ের জীবনসংগ্রামের গল্প নিয়ে আবর্তিত হয়েছে এই সিনেমার কাহিনি। সিনেমার পরতে পরতে কখনও হাসি, কখনও কান্না আবার কখনও নেমে আসে ঘোর অন্ধকার। এক অপহরণকারীর কবল থেকে মা-ছেলে কিভাবে মুক্ত হয়ে আসে সে গল্পটিও রয়েছে সিনেমাটিতে।

ভারতীয় সিনেমা ‘তিথি’, নাগেশ কুকুনুরের ‘ধানাক’, কামাল সৌরপের প্রামাণ্যচিত্র ‘দ্য ব্যাটল অব বেনারাস’ সিনেমাগুলো প্রদর্শিত হবে।

উৎসবের জুরি বোর্ডে রয়েছেন ভারতীয় পরিচালক দীপা মেহতা, অস্ট্রেলিয়ার চলচ্চিত্রনির্মাতা টম জাবরিকি,  হলিউডের ‘কিংডম অব হেভেন’, ‘ফেয়ার গেইম’ অভিনেতা খালেদ এল নাবাওয়ে, কবি ও চলচ্চিত্রনির্মাতা নুজুম আল ঘানেম,  লেখক-পরিচালক মেসন আলপাকচি।

এবারের উৎসবে পাকিস্তানের চলচ্চিত্রের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হচ্ছে। উৎসব থেকে পাওয়া অর্থ বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানে দেওয়া হবে জানিয়েছে আয়োজকরা। সূত্র- হিন্দুস্থান টাইমস

বিডিটাইমস৩৬৫/টিএন/জেএস/একে

উপরে