আপডেট : ৭ জুলাই, ২০২০ ১১:২৫

ঘরোয়া উপায়ে ইঁদুরসহ সমস্ত পোকামাকড় থেকে মিলবে চিরমুক্তি!

অনলাইন ডেস্ক
ঘরোয়া উপায়ে ইঁদুরসহ সমস্ত পোকামাকড় থেকে মিলবে চিরমুক্তি!

বর্ষাকালে ঘরে নানা রকমের পোকামাকড়ের উপদ্রপ বেড়ে যায়। অনেকেই এসব পোকামাকড়ের উপদ্রপ থেকে মুক্তি পেতে নানা রকম রাসায়নিক ব্যবহার করেন। যা স্বাস্থ্যের জন্যও বেশ ক্ষতিকর। তবে ঘরোয়া এমন একটি উপাদান আছে যা সম্পূর্ণ প্রাকৃতিক এবং পোকামাকড় তাড়াতে দারুণ কার্যকরী। আর এতে স্বাস্থ্যেরও কোনো ক্ষতি হবে না। আর সেই উপাদানটি হচ্ছে পিপারমিন্ট তেল। পোকামাকড় পিপারমিন্ট খুবই অপছন্দ করে। আপনিও পিপারমিন্টের তেল ব্যবহার করে ঘর থেকে পোকা দূর করতে পারেন।

কী কী কাজে লাগবে পিপারমিন্ট

বাড়িতে যদি মাকড়সা, পিঁপড়া, মশা ও অন্যান্য পোকার উৎপাত দেখা যায়, তাহলে পিপারমিন্ট ব্যবহার করতে পারেন। এমনকি এই গন্ধে বাড়িতে ইঁদুরের আনাগোনাও কমে যাবে। প্রথমেই ভালো মানের পিপারমিন্ট তেল কিনে নিন। এক টুকরো তুলায় পিপারমিন্ট তেল মাখিয়ে এমন জায়গায় রাখুন যে জায়গা দিয়ে পোকা ঘরে ঢোকে। যেমন রান্নাঘর বা টয়লেটের জানালা। ওই গন্ধে পোকা অস্থির হয়ে যাবে, ঘরে ঢুকবে না।

স্প্রে তৈরি পদ্ধতি 

গরম পানির সঙ্গে কয়েক ফোঁটা পিপারমিন্ট তেল মিশিয়ে একটি স্প্রে বোতলে রাখুন। এক কাপ পানিতে আধা চা চামচ পিপারমিন্ট তেল দিতে পারেন। এই মিশ্রণ ব্যবহার করে রান্নাঘরের কাউন্টার, ফার্নিচার, পর্দা ও ঘরের কোনে স্প্রে করে নিন। তবে কাঠের রঙ নষ্ট হয় কিনা সে ব্যাপারে খেয়াল রাখুন। ব্যবহারের পর এই স্প্রে বোতল ফ্রিজে রেখে দিতে পারেন। এই স্প্রে পোকামাকড় দূরে রাখবে।

এই স্প্রে ত্বকেও ব্যবহার করা যায়। বাইরে গেলে যদি আপনাকে বেশি মশা কামড়ায়, তাহলে এই তেল হাতে পায়ে স্প্রে করে বের হতে পারেন। তবে আগে একবার পরীক্ষা করে দেখুন এই তেলের প্রতি আপনার ত্বক সংবেদনশীল কি না।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে