আপডেট : ২০ জুলাই, ২০২১ ১৬:৪৫

ওডব্লিউএসডি (OWSD) এর নির্বাহী বোর্ডের আঞ্চলিক সদস্য হলেন ড. অনুপমা

অনলাইন ডেস্ক
ওডব্লিউএসডি (OWSD)  এর নির্বাহী বোর্ডের আঞ্চলিক সদস্য হলেন ড. অনুপমা

আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা সংস্থা ওডাব্লিউএসডি(OWSD)-এর নির্বাহী সদস্য নির্বাচিত হলেন বাংলাদেশের অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী

আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা সংস্থা অর্গানাইজেশন ফর উইমেন ইন সায়েন্স ফর ডেভেলপিং ওয়ার্ল্ড-ওডব্লিউএসডি (OWSD)  এর নির্বাহী বোর্ডের আঞ্চলিক সদস্য হিসাবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশের অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী। তিনি নির্বাহী সদস্য হিসেবে এশিয়া প্যাসিফিক অঞ্চলের দায়িত্ব পালন করবেন। ওডব্লিউএসডি উন্নয়নশীল বিশ্বের মহিলা বিজ্ঞানীদের পেশাগত উন্নয়নে গবেষণা প্রশিক্ষণ, কর্মজীবনের বিকাশ এবং নেটওয়ার্কিং এর একটি প্লাটফর্ম। ২০০৫ সাল থেকে ওডব্লিউএসডির হয়ে  বিজ্ঞানে নারীদের সংখ্যা ও তাঁদের দক্ষতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছেন ড. অনুপমা।  এ নিয়ে পরপর দুই দফায় তিনি একই পদে নির্বাচিত হলেন। তাঁর আত্মোৎসর্গ, কঠোর পরিশ্রম এবং কাজের প্রতি নিষ্ঠার কারণে এশিয়া প্যসেফিক আঞ্চলিক সদস্যদের ৩৭৫ টি ভোটের মধ্যে ২০১ টি ভোট পেয়ে নির্বাচিত হন তিনি। তার সঙ্গে একই পদে আরো যারা নির্বাচিত হয়েছেন তারা হলেন জিম্বাবুয়ের  ড.ফরচুনেট ফারিরাই , মিশরের ড. সাইমা ইনানী, ইকুয়েডরের ড. প্যাট্রিসিয়া ক্যাস্তেলো।
অধ্যাপক অনুপমা বর্তমানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) এর সেন্টার ওফ বায়োমেডিকাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিবিএসই) এর পরিচালক হিসেবে কর্মরত। আন্তর্জাতিক মানের মেডিকেল ফিজিক্স শিক্ষার উন্নয়নে তিনি বিভিন্ন দেশকে সহযোগিতা করেছেন। এ বিষয়ে সচেতনতা বাড়াতে যোগাযোগ করেছেন স্বাস্থ্য মন্ত্রনালয় এবং অন্যান্য সরকারী ও বেসরকারী সংস্থার সাথে । স্বাস্থ্য  অধিদপ্তরের  এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে তিনি মেডিকেল ফিজিসিস্টদের সরকারি পদায়নের জন্য কাজ করেছেন। এছাড়াও তিনি এএফওএমপি (AFOMP) এবং আলো ভুবন ট্রাস্টের সেক্রেটারি জেনারেল, এবং দক্ষিণ এশিয়া সেন্টার ফর মেডিকেল ফিজিক্স অ্যান্ড ক্যান্সার রিসার্চ –এসসিএমপিসিআর (SCMPCR)- এর সিইও হিসাবে দায়িত্ব পালন করছেন।
ড. আজহারী আইওএমপি -ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মেডিকেল ফিজিক্স (IOMP) থেকে "ইন্টারন্যাশনাল ডে অফ মেডিকেল ফিজিক্স অ্যাওয়ার্ড-২০১৮" এবং এএফওএমপি (AFOMP) থেকে “আউটস্ট্যান্ডিং মেডিকেল ফিজিসিস্ট  অ্যাওয়ার্ড-২০২০” পেয়েছেন।

উপরে