আপডেট : ৬ এপ্রিল, ২০২০ ০৮:৩৪

করোনা দিয়েই সরকারকে কাত করতে চায় বিএনপি!

নিজস্ব প্রতিবেদক
করোনা দিয়েই সরকারকে কাত করতে চায় বিএনপি!

করোনা নিয়ে যখন দেশে আতঙ্ক উদ্বেগ এবং অর্থনৈতিক মন্দার পূর্ভাবাস তখন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি এই করোনাকে মহাসুযোগ হিসেবে মনে করছেন। করোনার সুযোগকে কাজে লাগিয়ে সরকারকে কাত করার এক নীল নকশা রচনা করছেন।

বিএনপির একাধিক দায়িত্বশীল নেতার সঙ্গে কথা বলে জানা গেছে যে, তথাকথিত মরণাপন্ন অসুস্থ বেগম খালেদা জিয়অ এখন হোম কোয়ারেন্টাইনে থেকেই দল চালাচ্ছেন এবং দলের নেতাকর্মীকে নানা রকম নির্দেশনা দিচ্ছেন। বিএনপির একজন নেতা বলেছেন, বেগম খালেদা জিয়া তার ভাই শামীম ইস্কান্দারের মাধ্যমে বার্তা দিয়েছেন যে, এখনি সুযোগ।

কারণ করোনার কারণে সরকারের অবস্থা দুর্বল হয়ে যাবে। সেই সময় তাদের জোরালো আঘাত করতে হবে। এরকম একটি পরিকল্পনা নিয়ে এগুচ্ছে বিএনপি। শুধু বেগম খালেদা জিয়া নন, লন্ডনে পলাতক বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক জিয়াও এমন নীল নকশার খুঁটিনাটি নিয়ে কাজ করছেন বলে জানা গেছে।বিএনপির একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে যে, বিএনপি মনে করছে বাংলাদেশে করোনা পরিস্থিতি দ্রুত অবনতি হবে।

এরফেলে জনস্বাস্থ্যের একটা বড় ধরণের হুমিকি তৈরী হবে। দ্বিতীয়ত, তারা মনে করছে যে এই করোনার প্রকোপ যদি দীর্ঘ মেয়াদি হয় তাহলে বাংলাদেশ অর্থনীতিতে একটা ভালো সংকটের মধ্যে পড়বে। অনেক চাকরিচ্যুতি ঘটবে, গার্মেন্টসকর্মীদের মধ্যে অসন্তোষ তৈরী হবে।

নিম্ন আয়ের মানুষের মধ্যে অভাব অনাটন বাড়বে। এর সামগ্রিক যোগফল সরকারের ওপর অসন্তোষ তৈরী করবে। এই সুযোগকে কাজে লাগিয়ে তারা মনে করছে ঈদের পরপরই একটা সরকার বিরোধী আন্দোলন গড়ে তোলার জন্য। বেগম খালেদা জিয়া তার ভাইসহ বিভিন্ন নেতাকে টেলিফোনে বলেছেন, তা্র হাতে সময় আছে মাত্র ছয়মাস।

এই ছয়মাসের মধ্যেই কিছু একটাকরে ফেলতে হবে। বিএনপির নেতারাএসজন্য প্রস্তুতি গ্রহণ করছেন বলেও ধারণা করা হচ্ছে। আর এই বিবেচনা থেকেই বিএনপির স্থায়ী কমিটিকে বাদ দিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর একাই ব্যাটিং করছেন। সরাসরি বেগম খালেদা জিয়া তাকে পরামর্শ দিচ্ছেন এবং সেই মতেই তিনি কথা বলছেন।

জনগনকে সরকারের বিরুদ্ধে ক্ষেপিয়ে তোলাই এখন প্রধান কাজ। ক্ষেপিয়ে জনঅসন্তোষের মুখে এমন একটি পরিস্থিতি তৈরী করা হয় যেন সরকার বিব্রতকর এবং বেকায়দায় পরে। অবশ্য বিএনপি সব সময় এ ধরণের রাজনীতিই করে এসেছে।অতীতেও বিএনপি অন্য ইস্যুর ওপর ভর করে সরকারকে ফেলে দিতে চেয়েছে।

২০০৯ সালে বিডিআর বিদ্রোহের সময়ও বেগম খালেদা জিয়া এবং তার দল বিএনপি ওই সুযোগ কাজে লাগিয়ে সরকারকে বিপদাপন্ন করতে চেয়েছিলেন। কিন্তু ব্যর্থ হয়েছিল সে সময়। এবারও বিএনপি সেই পথে হাটছে নাকি সত্যি সত্যি একটি রাজনৈতিক আন্দোলনের মাধ্যমে সরকারকে বিপদে ফেলবে বিএনপি তা বোঝার জন্য আরো কিছুটা সময় অপেক্ষা করতেই হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/ধ্রুব  

উপরে