আপডেট : ১৪ জুলাই, ২০২০ ১৯:৪১

সাবেক মন্ত্রী শাহজাহান সিরাজ আর নেই

অনলাইন ডেস্ক
সাবেক মন্ত্রী শাহজাহান সিরাজ আর নেই

সাবেক বন ও পরিবেশমন্ত্রী এবং বিএনপির নেতা শাহজাহান সিরাজ (৭৭) আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন। আজ মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় রাজধানীর এভার কেয়ার হাসপাতালে (সাবেক অ্যাপোলো) শেষ নিশ্বাস ত্যাগ করেন মুক্তিযুদ্ধের এই অন্যতম সংগঠক।

বিএনপির চেয়ারপারসনের গণমাধ্যম শাখার কর্মকর্তা শায়রুল কবির খান বিষয়টি নিশ্চিত করেছেন।

শাহজাহান সিরাজ শ্বাসকষ্ট নিয়ে গতকাল সোমবার চিকিৎসার জন্য ভর্তি হয়েছিলেন। তিনি স্ত্রী রাবেয়া সিরাজ, মেয়ে সারোয়াত সিরাজ ও ছেলে রাজীব সিরাজকে রেখে গেছেন।

শাহজাহান সিরাজের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। এ ছাড়া আরো শোক প্রকাশ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তাঁরা মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

শায়রুল কবির খান বলেন, ‘আগামীকাল বুধবার রাজধানীর বনানী কবরস্থানে সাবেক এই মন্ত্রীর লাশ দাফন করা হবে। তবে সময়টি এখনো নির্দিষ্ট করা হয়নি। অল্প সময় পরেই সেটি জানিয়ে দেওয়া হবে।’

শাহজাহান সিরাজ বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। স্বাধীনতা যুদ্ধের সময় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন তিনি। ১৯৭১ সালের ৩ মার্চ পল্টন ময়দানে তিনি স্বাধীনতার ইশতেহার পাঠ করেন। স্বাধীনতার পর জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) প্রতিষ্ঠা হলে তিনি এর কেন্দ্রীয় নেতা নির্বাচিত হন।

শাহজাহান সিরাজ জাতীয় সংসদ নির্বাচনে  জাসদ ও  বিএনপির মনোনয়নে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন। সবশেষে তিনি বিএনপির ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। 

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে