আপডেট : ৩ ডিসেম্বর, ২০১৫ ১২:৫৯

বিক্রি হচ্ছে ইয়াহু?

অনলাইন ডেস্ক
বিক্রি হচ্ছে ইয়াহু?

যুক্তরাষ্ট্রের অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠান ইয়াহু নামনার সঙ্গে আমরা সবাই কমবেশি পরিচিত। কিন্ত ইন্টারনেট জগতের পুরোনো এই জায়ান্টটি কোনোভাবেই যেন ঘুরে দাঁড়াতে পারছে না। এবার প্রশ্ন উঠেছে, শেষ পর্যন্ত কি তাহলে ব্যবসা বিক্রিই করে দিতে যাচ্ছে প্রতিষ্ঠানটি?

ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, চলতি সপ্তাহে একাধিকবার বৈঠকে বসবে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। ইয়াহুর অধীনে আলিবাবার যে শেয়ার তা, আর মূল ইন্টারনেট ব্যবসার মধ্যে কোনটি বিক্রি করা হবে, নাকি উভয়ই বিক্রি করে দেওয়া হবে তা নিয়ে এ বৈঠকে আলোচনা করেছেন প্রতিষ্ঠানটির পরিচালকরা বলেও ইঙ্গিতও দিয়েছে জার্নালটি।

ইয়াহু-এর একজন মুখপাত্রকে জিজ্ঞাসা করা হলে তিনি জবাব দেননি বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

আয়ের প্রধান উৎস বিজ্ঞাপন খাতেও সম্প্রতি গুগল আর ফেইসবুকের অনেক পেছনে পড়ে গেছে ইয়াহু। পড়তে থাকা ব্যবসা ঘুরে দাঁড় করাতে ইতোমধ্যে অনেক চেষ্টা করেছেন প্রতিষ্ঠান প্রধান মারিসা মেয়ার।

বাজারে আধিপত্য বজায় রাখতে নিজেদের সার্চ ব্যবসার হাল ছেড়ে দেওয়া, মিডিয়া ব্যবসায় মনোযোগের সিদ্ধান্ত, অ্যাপ আর অন্যান্য সেবায় জোর দেওয়া- শেষ এক দশকে ব্যবসায় সাফল্য আনতে এমন সব ধরনের চেষ্টাই করেছে প্রতিষ্ঠানটি। কিন্তু তাতেও লাভ হয়নি, ফল সেই একই থেকে গেছে।

এর মধ্যে দুঃসংবাদ যেন লেগেই ছিল প্রতিষ্ঠানটির পেছনে। ইন্টারনাল রেভিনিউ সার্ভিস (আইআরএস)-এর দেওয়া আদেশে, প্রতিষ্ঠানটিকে আলিবাবায় থাকা ৩ হাজার কোটি ডলার মূল্যের শেয়ার বিক্রির সময় কর দিতে হবে।

কোন প্রতিষ্ঠান বা বিনিয়োগকারীর হাতে যাচ্ছে ইয়াহু, তা এখনও স্পষ্ট নয়। ২০০৮ সালে ৪ হাজার ৬শ কোটি ডলারের একটি প্রস্তাব দিয়েছিল মাইক্রোসফট, কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল প্রতিষ্ঠানটি। বর্তমানে ইয়াহুর বাজারমূল্য ৩ হাজার কোটি ডলারের কিছু বেশি।

এখনও ইয়াহু বিশ্বের সবচেয়ে বেশি ভিজিট হওয়া সাইটগুলোর মধ্যে একটি। বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান কমস্কোরের ভাষ্যমতে, চলতি বছর অক্টোবরে ২১ কোটি ভিজিটর পেয়ে গুগল আর ফেইসবুকের পেছনে থেকে ৩য় স্থানে রয়েছে প্রতিষ্ঠানটি।

বিডিটাইমস৩৬৫ডটকম/একে/জেডএম

উপরে