আপডেট : ১২ ডিসেম্বর, ২০১৫ ১৫:৫০

ফেইসবুক ফেরা নিয়ে কি ভাবছেন ব্যবহারকারীরা?

নিজস্ব প্রতিবেদক
ফেইসবুক ফেরা নিয়ে কি ভাবছেন ব্যবহারকারীরা?

অনেক নাটকীয়তা, জটিলতা শেষে অবশেষে খুলেছে ফেইসবুক। প্রায় চার মাস বন্ধ থাকার পর ফেইসবুক খুলে দেওয়ার ঘটনাকে ফেইসবুক ইউজারদের কেউ কেউ দেখছেন ইতিবাচক হিসেবে, কেউ আবার নেতিবাচক হিসেবে।

ফেইসবুক খুলে দেওয়ার পর ফেইসবুক ইউজারদের মধ্যে এখন বইছে স্বস্তির নিঃশ্বাস। ফেইসবুক স্ট্যাটাসে নিজেদের অনুভূতির কথা শেয়ার করতে থাকেন ফেইসবুকে।

সামাজিক যোগাযোগের অন্যতম এই মাধ্যম অবমুক্তের ঘটনায় গণিত শিক্ষক মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেন, “এখন ইন্টারনেটের যুগ। এ সময় কোনো শিক্ষার্থীকে ইন্টারনেটের বাইরে রাখা মানে তাদেরকে বিশ্ব থেকে আলাদা করে রাখা।”

সাখাওয়াত মনে করছেন, শিক্ষাক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করছে ফেইসবুক, যেখানে শিক্ষার্থীরা গ্রুপ স্টাডি করার সুযোগ পাচ্ছে।

চাকরিপ্রার্থী রায়হান বলছেন, চাকরিপ্রার্থীরা তাদের যাবতীয় তথ্য ফেইসবুক থেকে নিতে পারছেন। নতুন চাকরির খবরসহ প্রশ্নের ধরণ, সাম্প্রতি ইস্যু- এমন অনেক দরকারি তথ্য ফেইসবুকের নানা গ্রুপ থেকে পেয়ে যাই সহজেই।”

ফেইসবুক বন্ধ থাকায় বেশ বিরক্তই ছিলেন ব্যাংক কর্মকর্তা এম কে সুজন।

স্ট্যাটাসে লিখেছেন, “ফেইসবুক ছাড়া বন্ধু-আত্মীয়দের সঙ্গে যোগাযোগ এবং খবরাখবর রাখা খুবই দুরুহ হয়ে পড়ে।”

ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক বিপুল আহামেদ বিডিটাইমসকে বলেন, “ফেইসবুক খুলে দেওয়ার সঙ্গে শিক্ষার্থীদের মাঝে উৎসবের আমেজ লক্ষ্য করা যায়। ফেইসবুকের কল্যাণে অনেক শিক্ষার্থী তাদের পড়াশোনার যাবতীয় তথ্য নিজেদের মধ্যে শেয়ার করতে পারছে।”

ফেইসবুক খুলে দেওয়ায় যদিও অভিভাবকদের মনে দেখা দিয়েছে শঙ্কা। ফেইসবুকে আসক্ত তরুণ প্রজন্ম পড়াশোনা শিকেয় তুলে মেতে থাকবে চ্যাটিংয়ে- অভিভাবকদের ভাবনার শেষ নেই।   

এক এসএসসি পরীক্ষার্থীর বাবা আশরাফুল হক বললেন, “সামনেই এসএসসি পরীক্ষা। কিছুদিন ফেইসবুক বন্ধ থাকায় পড়াশোনার দিকেই মনোনিবেশ ছিল বেশি। কিন্তু ফেইসবুক খোলামাত্রই সে পড়াশোনা বাদ দিয়ে ফেইসবুকে আসক্ত হয়ে পড়েছে।”

বিডিটাইমসের কথা হলো প্রবাসী জাহিদুল ইসলামের সঙ্গে। ফেইসবুকের অপব্যবহারে অসন্তুষ্ট এই প্রবাসী বলছেন, “কিছু লোক মিথ্যা বানোয়াট নোংরা ছবি পোস্ট করে যা দেখলে আমরা মানসিক ভাবে অসুস্থ হয়ে পড়ি। ফেইসবুক বন্ধ ছিল, তাই ভালো ছিল”।

প্রায় তিন সপ্তাহ বন্ধ থাকার পর সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে ফেইসবুক প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর ফেইসবুক খুলে দেয় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

একাত্তরের যুদ্ধাপরাধী সালাহউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকরের আগে নিরাপত্তার স্বার্থে গত ১৮ নভেম্বর ফেসবুক বন্ধ করে দেয় সরকার। সেই সঙ্গে বন্ধ করে দেওয়া হয় ফেসবুক ম্যাসেঞ্জার, ভাইবার ও হোয়াটসঅ্যাপও। 

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম/জেএস/ডিসেম্বর ১২/১৫

উপরে