আপডেট : ৩০ জুলাই, ২০১৬ ১২:২৩

স্রেফ গুজব নয়, এখন ঘোমটা খুলছে আইফোন ৭

অনলাইন ডেস্ক
স্রেফ গুজব নয়, এখন ঘোমটা খুলছে আইফোন ৭

বিষয়টা যখন আইফোন ৭, তখন গুজবে গরম থাকবে বাজার। এ নিয়ে ইতিমধ্যে বহু প্রতিবেদন প্রকাশিত হয়েছে। বিশেষজ্ঞরা দিয়েছেন নানা মত। তবে ফোনটি বাজারে আসার সময় যত ঘনিয়ে আসছে, অনেক গুজবই সত্য বলে ধরে নেওয়া হচ্ছে। অ্যাপলের পণ্য নিয়ে বিশ্বস্ত সব তথ্য দেয় 'ম্যাকোটাকারা'। এরাই আইফোন ৭ নিয়ে দিয়েছে সর্বসাম্প্রতিক তথ্য। এগুলো স্রেফ গুজব নয়, মোটামুটি নিশ্চিত তথ্য বলেই মনে করছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

নেক্স-জেনারেশন আইফোনের হোম বাটনটি চাপ দিলে এটি আর নড়াচড়া করবে না। বরং এর নিচে বেশ কিছু সেন্সর দেওয়ার পরিকল্পনা করেছে অ্যাপল। একে যখন চাপা হবে, তখন তা হালকা কাঁপবে। এতে ব্যবহারকারীদের মনে হবে, হোম বাটনটি যান্ত্রিক কাজ করে।

এর আগেও হোট বাটন নিয়ে বহু তর্জন-গর্জন করেছে অ্যাপল। তবে এবার নতুন ডিজাইনের উদ্ভাবনী হোম বাটন মিলবে পরের আইফোনে। এ বিষয়টি মোটামুটি নিশ্চিত করেছে ম্যাকোটাকারা। পাশাপাশি বাটনটি চাপ প্রয়োগে স্পর্শকাতর হবে। অ্যাপল ফোনের পর্দাতে যেমন ত্রিমাত্রিক টাচ প্রযুক্তি যোগ করেছে, তেমনি প্রযুক্তি দেওয়া হবে হোট বাটনেও। ইতিমধ্যে এ ধরনের প্রযুক্তি ম্যাকবুকে যোগ করা হয়েছে যাকে বলা হচ্ছে ফোর্স টাচ।

ফোর্স টাচ নিয়ে অ্যাপল জানিয়েছিল, ফোর্স সেন্সরগুলো নির্ণয় করে আপনি কতটা চাপ বাটনের ওপর ফেলছেন। বাটনের যেখানেই চাপ প্রয়োগ করেন না কেন, নতুন ট্যাপিক ইঞ্জিন বাটন ক্লিকের ক্ষেত্রে বিশেষ অনুভূতি দেবে। এ প্রযুক্তি আপনার আঙুলের স্পর্শের ধরনেই বুঝে যাবে আপনি কি চাইছেন। কতটুকু চাপ প্রয়োগ করলেন তার ওপর ভিত্তি করে বিভিন্ন নির্দেশ পালন করবে যন্ত্রটি। এতে হোম বাটনটি আরো বেশি কাজের হয়ে উঠবে।

এখন এই অভিজ্ঞতা মিলবে আইফোন ৭-এ। এই মডেল নিয়ে এর আগে যতটা চিন্তা করা হয়েছিল তার চেয়ে অনেক বেশি কিছু মিলবে এতে।

প্রতিবেদনে আরো বলা হয়, এবার আইফোনের রংয়ে নতুন মাত্রা যোগ করা হবে। এর মধ্যে স্পেস ব্ল্যাক রংয়ের মডেল থাকছে। মোট ৫টি রংয়ে আসবে ফোনটি। গোল্ড, রোড গোল্ড, স্পেস গ্রে, সিলভার এবং স্পেস ব্ল্যাক। এর আগে অবশ্য গুজব ছড়ায় যে ডার্ক ব্লু রং নিয়ে একটি মডেল আসবে। কিন্তু তার সত্যতা নিশ্চিত করা যায়নি।

অ্যাপল এখনো আনুষ্ঠানিকভাবে জানায়নি কবে বাজারে আসছে ফোনটি। তবে সেপ্টেম্বরের ১৬ তারিখে বাজার আসার সম্ভাবনা প্রবল।
সূত্র : ফক্স নিউজ

বিডিটাইমস৩৬৫ডটকম/বুলা

উপরে