আপডেট : ২ ফেব্রুয়ারি, ২০২০ ০৯:২৭

অপ্পোর ১০এক্স জুম কম্পাটিবিলিটি ফোন, দাম ৮০ হাজার টাকা!

অনলাইন ডেস্ক
অপ্পোর ১০এক্স জুম কম্পাটিবিলিটি ফোন, দাম ৮০ হাজার টাকা!

২০১৩ সালে বাজারে এসেই ক্যামেরা ফোন হিসাবে বেশ সাড়া ফেলেছিল অপ্পো এন ওয়ান। সেই থেকে শুরু তারপর থেকে তারা বাজারে এনেছে একের পর এক নতুন চমক। এখনও ক্যামেরা ভিত্তিক স্মার্টফোনের ক্ষেত্রে গ্রাহকের পছন্দের শীর্ষ তালিকায় থাকে অপ্পো। টেক ভাইজরের এক প্রতিবেদনে বলা হয়েছে ২০১৯ সালে চায়নার সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোনের তালিকায় অপ্পোর অবস্থান ৫ নম্বরে।

সম্প্রতি অপ্পো বাজারে এনেছে রিনো সিরিজের ফোন। ২০১৯ সালের এপ্রিল মাসে সুইজারল্যান্ডে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করলেও দেশীয় বাজারে পৌঁছাতে সময় নেয় এই স্মার্টফোন। ২০১৯ সালের আগষ্ট মাসে ভারতের বাজারে যাত্রা শুরু করলেও মাত্র কিছুদিন আগেই বাংলাদেশের বাজারে এসেছে এই ফোন।

এন্ড্রোয়েড প্লাটফর্মে সবচেয়ে হাই রেজুলেশনের ক্যামেরা ছিলো ১০৮ মেগাপিক্সেল ইমেজ সেন্সর। কিন্তু ইমেজ সেন্সর বড় থাকলেও ছবি জুম করার ক্ষমতা ছিল কম। এক্ষেত্রে অপ্পো রিনো নিয়ে এসেছে নতুন উদ্ভাবন।

“ফারদার ইউর ভিশন’ এই স্লোগান নিয়ে অপ্পো রিনো সিরিজে দিয়েছে ১০এক্স জুম কম্পাটিবিলিটি এবং এটিই এই ফোনের প্রধান আকর্ষণ।

ফোনটিতে চিপসেট হিসাবে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৮৫৫ (SDM855)। আট কোরের প্রসেসর যা ২.৮৪ গিগা হার্জ পর্যন্ত স্পীডআপ করবে। কালার ওএস সিক্স প্ল্যাটফর্মের সাথে অপারেটিং সিস্টেম থাকছে এন্ড্রোয়েড ৯.০ পাই। গ্রাফিক্স কার্ড হিসাবে ব্যবহার করা হয়েছে এড্রিনো ৬৪০।

ফোনটির র‌্যাম আট জিবি। ইন্টার্নাল স্টোরেজ দেয়া হয়েছে ২৫৬ জিবি। স্পেশাল এডিশনে থাকছে ১২জিবি র‍্যাম। ফোনটির সিম কার্ড স্লট দুইটি। দুটি স্লট একইসাথে ফোর জি সাপোর্টেড এবং ন্যানো সিম স্লট। এর ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি ডিসপ্লের নিচে দেয়া হয়েছে। ফোনটিতে থাকছে হাইব্রিড বা শেয়ারড মেমোরি কার্ড স্লট। অর্থাৎ মেমোরি কার্ড ব্যবহার করতে চাইলে সিম ব্যবহার করতে হবে একটি।

রিনোর ডিসপ্লে ৬.৬ ইঞ্চির এমোলেড স্ক্রীন। টাচ প্যানেলের সুরক্ষার জন্য ব্যবহার করা হয়েছে কর্নিং গরিলা গ্লাস সিক্স।

যেহেতু অপ্পো বরাবরই ক্যামেরা নির্ভর ফোন সেহেতু বর্তমান বাজারে প্রচলিত হাই রেজুলেশনের ক্যামেরাই দেয়া হয়েছে এতে, ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা সহ তিনটি ক্যামেরা। পিছনে আরো থাকছে ১৩ মেগাপিক্সেলের পেরিস্কোপ ক্যামেরা এবং ৮ মেগাপিক্সেল ওয়াইড এঙ্গেল ক্যামেরা। ফ্রন্ট ক্যামেরা হিসাবে থাকছে ১৬ মেগাপিক্সেল ইমেজ সেন্সর।

এর অন্যতম আকর্ষণ হচ্ছে এর ফ্রন্ট ক্যামেরাটি পপআপ ডিজাইন করা এবং পপিং আপ এর ডিজাইনটি অন্যান্য পপআপ ক্যামেরা থেকে একেবারেই ভিন্ন।

৪০৬৫ মিলিএম্পিয়ারের দীর্ঘস্থায়ী ব্যাটারির সাথে থাকছে ২০ ওয়াট ফার্স্ট চার্জিং সাপোর্ট। এই ফোনটির চার্জিং পোর্ট টাইপ সি। থাকছেনা অডিও আউটপুট জ্যাক।

ফোনটির আকৃতি মোটামুটি বড়ই বলা যায়। ফোনটি লম্বায় ৬.৬ ইঞ্চি এবং প্রস্থে প্রায় তিন ইঞ্চি। এর ওজন ২১৫ গ্রাম। মূল এলুমিনিয়াম বডিতে গ্লাস ব্যাক শেল।

অপ্পো রিনো স্মার্টফোনটি পাওয়া যাবে জেট ব্ল্যাক এবং ওশান গ্রিন দুটি ভিন্ন রঙে।

২০১৯ সালের ডিসেম্বর মাস থেকে বাংলাদেশের বাজারে পাওয়া যাচ্ছে ফোনটি। ফোনটির দাম হাঁকানো হয়েছে ৭৯হাজার ৯৯৯ টাকা। কোম্পানির অথোরাইজড ব্র্যান্ড শপ গুলোতে পাওয়া যাবে ফোনটি।

অপ্পো রিনো টেন এক্স জুম এর বিস্তারিত: https://www.oppo.com/bd/smartphone-reno-10x-zoom/

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে