আপডেট : ১৯ এপ্রিল, ২০২০ ১৫:৫৭

করোনা নিয়ে ৪০ কোটি ভুয়া খবর ফেসবুকে

অনলাইন ডেস্ক
করোনা নিয়ে ৪০ কোটি ভুয়া খবর ফেসবুকে

করোনা বা কোভিড-১৯ মহা দুর্যোগের সময় সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়ছে বিভিন্ন গুজব বা ভুয়া সংবাদ। এর থেকে বাদ যাচ্ছে না ফেসবুকও। বিভিন্নভাবে ভুয়া বা গুজব ছড়িয়ে দেয়া হচ্ছে ফেসবুকে।

এ ধরনের ৪০ কোটি ভুয়া পোস্ট বা খবর খুঁজে বের করল ফেসবুক। নতুন এক ফিচারের মাধ্যমে যেকেউ এ কাজটি করতে পারবে। ফিচারটির নাম 'গেট দ্য ফ্যাক্ট'। এখান থেকে আপনি সহজে যাচাই করে নিতে পারবেন।

গুজব সংক্রমণ রোধ করতে নড়ে চড়ে বসেছেন মার্ক জুকারবার্গ নিজেই। বৃহস্পতিবার (১৬ এপ্রিল) বড় পদক্ষেপের কথা ফেসবুকে নিজেই ঘোষণা করেছিলেন তিনি।

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী সংস্থাগুলোর সঙ্গে প্রায় ২০০ কোটি ইউজার করোনা নিয়ে একাধিক বার্তা শেয়ার করছেন। আর যার ফলেই হু হু করে ছড়িয়ে পড়ছে ভুয়া মেসেজ ও গুজব। যারা করোনা সংক্রান্ত তথ্য জানতে একাধিক পেজে লাইক করে রেখেছেন তাদেরকে ফেসবুক কর্ণধার সতর্ক হওয়ার ও ভুল তথ্য শেয়ার না করে এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

এছাড়া ভুল তথ্য প্রচার কমানোর জন্য যে পদক্ষেপ করার প্রয়োজনীয়তা রয়েছে, ফেসবুকের তরফে তার প্রচেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

সম্প্রতি ৫০ টিরও বেশি ভাষার বার্তা ৬০ টি ফ্যাক্ট চেকিং অর্গানাইজেশন যাচাই করে দেখছে। এই কাজ মার্চ মাস থেকে শুরু হয়েছে। যদি এমন কোনো তথ্য খুঁজে পাওয়া যায়, যা মানুষের ক্ষতি করতে পারে এবং সেটি সম্পূর্ণ ভুল তাহলে সেই বার্তা রাতারাতি ফেসবুক থেকে মুছে ফেলা হচ্ছে।

মার্ক জুকারবার্গ জানিয়েছেন, এখনও পর্যন্ত প্রতি হাজারে ১০০ টি করে করোনা ভাইরাস সংক্রান্ত ভুল তথ্য সরিয়ে ফেলতে হয়েছে। যার মধ্যে রয়েছে, করোনা পরিস্থিতিতে যৌন সঙ্গমে নিষেধাজ্ঞা, ভাইরাস দূর করতে ব্লিচ খেতে হয় ইত্যাদি ভুল তথ্য। মার্চ মাসে সংস্থার নিয়োজিত ফ্যাক্ট-চেকাররা এই ধরণের প্রায় ৪০ কোটির মতো পোস্ট খুঁজে পেয়েছে। যা করোনা সম্পর্কিত।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে