আপডেট : ২২ জুন, ২০২০ ১৯:৩২

মনের কথা জানিয়ে দেবে যন্ত্র!

অনলাইন ডেস্ক
মনের কথা জানিয়ে দেবে যন্ত্র!

মনের কথা বলা দেয়ার মতো একটা যন্ত্রের মোটামুটি সফল গবেষণা হয়ে গেছে। ২০২০ এর শেষের দিকে এর ‘চমক’ দেখতে পারে বিশ্ব। কিছুদিন আগেও যা ছিল কল্পকাহিনির উপজীব্য বিষয় আর অনেকটাই অকল্পনীয়, আজ তা বাস্তবতা হতে চলেছে।

নিজের হাতের তালুতে জাঁকিয়ে বসা মুঠোফোনের দিকে তাকালেই এ কথা বুঝতে কারও অসুবিধা হওয়ার কথা নয়। আমাদের অন্দরমহলে ঢুকে যাওয়া মুঠোফোনের পর এবার মনের গোপন বাসনা, ভাবনাচিন্তা, না–বলা কথাকে প্রকাশ করার যন্ত্র উদ্ভাবনের প্রক্রিয়া চলছে।

এই বিস্ময়কর কাজ সম্ভব করেছেন তিনজন বিজ্ঞানী। তারা হলেন সানফ্রান্সিসকোতে অবস্থিত ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক জোসেফ মাকিন, ডেভিড মোসেস ও এডওয়ার্ড চ্যাং। এই তিন আমেরিকান বিজ্ঞানী কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে মস্তিষ্কের সংকেতগুলো বোধগম্য করে সঠিকভাবে ভাষান্তর করতে সক্ষম হয়েছেন।

তাদের এমন গবেষণালব্ধ বিস্ময়কর ফলাফল গত ৩০ মার্চ নেচার নিউরোসায়েন্সে প্রকাশিত হয়েছে। ফেসবুকের অর্থায়নে গবেষণাটি পরিচালিত হয়েছে। এ কাজ করার তাদের প্রাথমিক উদ্দেশ্য হচ্ছে যারা কথা বলতে অক্ষম, কোনোভাবেই মনের কথা বলতে পারছেন না, তাদের সাহায্য করা। সূত্র: নেচার নিউরোসায়েন্স।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে